২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

ঢাকায় পৌঁছেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের আমন্ত্রণে দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসুগলো।

মঙ্গলবার রাতে ঢাকায় এসেছেন। মূলত তুরস্কের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধন করতে আসলেও মেভলুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, গত সেপ্টেম্বরে তুরস্কে বাংলাদেশের নতুন চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন করা হয়। তখন আমাদের পররাষ্ট্রমন্ত্রী তুরস্ক সফর করেছিলেন। তখনই তুরস্কের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনের সময় তাদের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হয়। কী কী বিষয় আলোচনা হতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘বাণিজ্য, কোভিড-১৯, রোহিঙ্গা, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা হবে।’

তিনি বলেন, সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময়ে দুদেশের বাণিজ্য কীভাবে বৃদ্ধি করা যায় সেটি আলোচনা হয়।

এছাড়া তুরস্কের আর্থিক সহযোগিতায় একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য তুরস্কের রাষ্ট্রপতির প্রস্তাব নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে বলে তিনি জানান।

উল্লেখ্য, তুরস্কের প্রেসিডেন্ট সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দেন যার মধ্যে রয়েছে বিদ্যমান শুল্কবাধা এড়িয়ে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতের বিনিয়োগ।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন