২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

ভারতে হামলা হবে কাশ্মীর দখলের পর: শোয়েব আখতার

ভারতের বিরুদ্ধে বিভিন্ন সময় নানা বিতর্কিত মন্তব্য করেছেন পাকিস্তানি ক্রিকেটাররা। যা নিয়ে বিতর্কও কম হয়নি। প্রাক্তন পাক ক্রিকেটার শোয়েব আখতারও নানা সময়ে নানা মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন। তবে এবার শোয়েব আখতার যে মন্তব্য করেছেন, তাতে অতীতের সব বিতর্ক ছাপিয়ে গিয়েছে বলেই মনে করছেন সকলেই। একজন ক্রিকেটার, শিক্ষিত মানুষও ‘গাজওয়া-ই-হিন্দ’-এর মত অলীক কল্পনায় বিশ্বাস করেন তা জেনে অবাক সকলেই।

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সীমান্ত সংঘাত দীর্ঘদিনের। কাশ্মীর থেকে মোদি সরকার ৩৭০ ধারা প্রত্যাহারের পর কড়া মন্তব্য করেছিলেন শোয়েব। সেসময় ভারতীয়দের রোষানলে পড়েছিলেন তিনি। এবার ভারত-পাকিস্তান যুদ্ধ নিয়ে ফের মন্তব্য করেছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেসখ্যাত পাকিস্তানের জাতীয় দলের সাবেক গতিতারকা।

সম্প্রতি শোয়েব আখতার দেশটির একটি টিভি চ্যানেলের একজন সাংবাদিককে সাক্ষাৎকার দেন। কথা বলার ফাঁকে তিনি হঠাৎ ভারতে ‘গাজওয়া-ই হিন্দ’ প্রতিষ্ঠার বিষয়ে মুখ খোলেন। সাক্ষাতকারে পাক তারকা বলেন,’আজকের কথা নয়। পুরনো বইয়ে লেখা আছে গাজ ওয়া এ হিন্দ হবে। অর্থাৎ এক ধরণের ধর্ম যুদ্ধ। তাতে এক সম্প্রদায়ের মানুষকে হারিয়ে মুসলিম ফৌজ জয়লাভ করবে। তারপর সম্পূর্ণ ভারতবর্ষকে মুসলিম দেশ গড়ে তোলা হবে।’

তিনি এই ব্যাপারে বই পড়েছেন জানিয়ে শোয়েব বলেন, ‘লড়াইয়ে এত রক্তপাত হবে অ্যাটকের নদী দু’বার রক্তে লাল হবে। শুরু হবে সিরিয়া থেকে, তারপর আফগানিস্তান, উজবেকিস্তান এবং পাকিস্তান থেকে মানুষ ধর্ম যুদ্ধে অংশগ্রহণ করবে ভারত দখলের জন্য।’ শোয়েবের এমন বক্তব্য সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। ভারতীয় নেটিজেনরা এনিয়ে শোয়েবের তীব্র সমালোচনা করছেন। তবে এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেননি শোয়েব আখতার।

ভারতশাসিত কাশ্মীরে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত একাধিক সামরিক ঘাঁটির ওপর হামলা হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারত যদি পাকিস্তানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয় – তাহলে পাকিস্তানও পাল্টা ব্যবস্থা নেবে। ভারত বলছে, পাকিস্তানকে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন করতে সব চেষ্টাই তারা করবে।

ভূ-স্বর্গখ্যাত জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সীমান্ত সংঘাত দীর্ঘদিনের। এনিয়ে দেশ দুটি রক্তক্ষয়ী যুদ্ধেও জড়িয়েছিল। দু’দেশের ‘আজন্ম বৈরি’ সম্পর্ক শুধু রাজনৈতিক গন্ডির মধ্যেই সীমাবদ্ধ থাকে নি। কখনও কখনও স্পর্শকাতর বিষয় নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েছেন তারকা খেলোয়াড়রাও। সেই তালিকায় বোধহয় সবার উপরে পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আখতারের নাম। তবে সমালোচনা নিয়ে এখনও কোনো মন্তব্য করেন নি শোয়েব আখতার।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

বাংলাদেশ থেকে ফিরেই কোয়ারেন্টাইনে ভুটানের প্রধানমন্ত্রী
ঈদে মেরাজুন্নবী উদযাপনে ফেনীতে বিশ্ব সুন্নী আন্দোলনের সমাবেশ ও আনন্দ শোভাযাত্রা
মহান ঈদে মেরাজ শরীফ রাষ্ট্রীয় ছুটি ঘোষনার দাবিতে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের মানববন্ধন
কুয়েতে ১ মাসব্যাপী কারফিউ ঘোষণা
বিশ্বের ১০ শতাংশ মানুষের খাবারের চাহিদা মেটায় ব্রাজিল
মনোনয়নে চমক দেখালেন মমতা
২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৪১, ব্রাজিলে বিপর্যয়
হালনাগাদের পর দেশে ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন