২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

১০০ ইমামকে বরখাস্ত করেছে সৌদি

১০০ ইমাম ও ধর্ম প্রচারককে বরখাস্ত করেছে সৌদির ধর্ম মন্ত্রণালয়। জুমআ’র খুতবায় মুসলিম ব্রাদারহুডের নিন্দা না করায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি গ্যাজেট।

প্রতিবেদনে বলা হয়েছে, মক্কা ও আল-কাসিম এলাকার বিভিন্ন মসজিদের ইমামদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। এর আগে গত ১৩ নভেম্বর একটি নির্দেশনা জারি করে সৌদির ধর্ম মন্ত্রণালয়।

সেখানে মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে খুতবায় আলোচনা করতে ইমামদের নির্দেশনা দেয়া হয়। কিন্তু অনেক মসজিদে এ নির্দেশনা সেভাবে পালন করা হয়নি।

দুই সপ্তাহ পর্যালোচনার পর নির্দেশ অমান্যকারীদের একটি তালিকা করা হয়। এরপর এই ধর্মীয় নেতাদের বরখাস্তের আদেশ দেন সৌদির ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ আবদুল লাতিফ আল শায়খ।

মুসলিম ব্রাদারহুডকে ২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয় সৌদি। তখন থেকেই দেশটিতে মুসলিম ব্রাদারহুডের কর্মকাণ্ড নিষিদ্ধ করে সৌদি সরকার।

তবে সম্প্রতি নতুন করে মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে প্রচারণা শুরু করেছে সৌদি সরকার। কয়েক সপ্তাহ ধরে দেশটির কর্মকর্তা, ধর্মীয় নেতা এবং রাষ্ট্রীয় প্রচার মাধ্যমেও সংগঠনটির বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে।

উল্লেখ্য, গত মাসে মুসলিম ব্রাদারহুডকে একটি ‘বিচ্যুত গ্রুপ’ বলে বর্ণনা করেন সৌদির গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল-শেখ। এমনকি সংগঠনটির সঙ্গে ‘ইসলামের কোনও সম্পর্ক নেই’ বলেও উল্লেখ করেন তিনি।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন