২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

আইনজীবীদের বিক্ষোভ

ঢাকা আইনজীবী সমিতির এক সদস্যের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও তাঁকে বেআইনিভাবে আটকে রাখার অভিযোগে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের সামনে বিক্ষোভ করেছেন আইনজীবীরা।

আজ বুধবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত আইনজীবীরা এই বিক্ষোভ করেন। তবে দুপুর ১২টার দিকে ঢাকা আইনজীবী সমিতির জ্যেষ্ঠ নেতৃবৃন্দ ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের (সিএমএম) সঙ্গে সাক্ষাৎ করার পর বিক্ষোভ স্থগিত করেন তাঁরা।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন বলেন, গতকাল মঙ্গলবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান নূর ঢাকা বারের এক সদস্যের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন ও তাঁকে আটকে রাখেন। বিচারকের এ আচরণের প্রতিবাদে তাঁকে প্রত্যাহারের দাবিতে আজ ঢাকা বারের সাধারণ আইনজীবীরা সিএমএম আদালতের সামনে বিক্ষোভ ও ওই বিচারকের আদালত বর্জন করেন। পরে তিনিসহ বারের জ্যেষ্ঠ নেতৃবৃন্দ ঢাকার সিএমএম এ এম জুলফিকার হায়াতের সঙ্গে দেখা করেন।

ইকবাল হোসেন আরও বলেন, জুলফিকার হায়াত তাঁদের জানিয়েছেন, বিচারক আসাদুজ্জামান নূরকে ছুটি দেওয়া হয়েছে। পরে তাঁরা সাধারণ আইনজীবীদের সিএমএমের দেওয়া বক্তব্য জানান। এরপর আইনজীবীরা বিক্ষোভ কর্মসূচি স্থগিত করেন।

ঢাকা আইনজীবী সমিতির কাছে গতকাল এক লিখিত অভিযোগে আইনজীবী রুবেল আহমেদ ভূঞা উল্লেখ করেন, গতকাল সকালে মো. আসাদুজ্জামান নূরের আদালতে একটি মামলার শুনানি করতে যান তিনি। আদালতের পেশকারের কাছে জানতে চান, কখন বিচারক এজলাসে বসবেন। পেশকার তখন জানান, সকাল সাড়ে ১০টার সময় এজলাসে আসবেন। তবে বেলা ১১টার সময় বিচারক এজলাসে না আসায় পুনরায় তিনি পেশকারের কাছে জানতে চান, কখন তিনি এজলাসে আসবেন।

রুবেল আহমেদ ভূঁইয়া প্রথম আলোকে বলেন, বিচারক বেলা ১১টার পর এজলাসে আসেন ও তাঁর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। একপর্যায়ে পুলিশকে দিয়ে তাঁকে আসামির কাঠগড়ায় আটকে রাখেন। খবর পেয়ে তাঁর একজন আইনজীবী বন্ধু বিচারকের সঙ্গে দেখা করেন। পরে তিনি সেখান থেকে ছাড়া পান। এ ঘটনা নিয়ে তিনি ঢাকা বারে অভিযোগ দেন।

জানতে চাইলে ঢাকার সিএমএম আদালতের প্রশাসনিক কর্মকর্তা মো. মাহাবুবুল আলম বলেন, ঢাকার এসিএমএম আসাদুজ্জামান নূর দুদিন নৈমিত্তিক ছুটি নিয়েছেন। আদালতের কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

 

(Visited ২৯ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ