২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

শওকত মাহমুদের বিতর্কিত বক্তব্যের তীব্র নিন্দা, নানা প্রশ্ন

প্রেসক্লাবে মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক ফোরাম প্রার্থীদের ব্যানার ছিড়ে বিএনপি কর্মীদের হামলা

জাতীয় প্রেসক্লাবে মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক ফোরাম মনোনীত প্রার্থীদের ব্যানার ছিড়ে হামলা করেছে বিএনপির কর্মী-সমর্থকরা। আজ বুধবার সকালে প্রেসক্লাবের গেটে তারা এই হামলা চালায়। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে কালকের প্রেসক্লাব নির্বাচনে বিএনপি-জামায়াতের প্যানেলের প্রার্থীদের বর্জন করার জন্য সাংবাদিক নেতৃবৃন্দ ভোটারদের প্রতি আহবান জানিয়েছেন। একই সঙ্গে তারা আজকের প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভায় ক্লাবের সদস্য ও বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদের বিতর্কিত বক্তব্যেরও তীব্র নিন্দা জানান।

বুধবার সকাল প্রেসক্লাবের সামনে সভা আহবান করে বিএনপি। সকাল পৌনে ১১ টার দিকে সচিবালয়ের পশ্চিম সড়ক হয়ে বিএনপির নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে চাইলে পুলিশ বাধা দেয়। নেতাকর্মীরা বাধা অতিক্রম করে এগোতে চাইলে পুলিশ তাদের ওপর চড়াও হয়। এ সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। এক পর্যায়ে বিএনপির নেতা-কর্মীরা প্রেসক্লাবের পূর্ব দিকের গেট দিয়ে ক্লাবের ভেতরে প্রবেশ করে। উশৃঙ্খল নেতা-কর্মীরা প্রেসক্লাবের ভিতরে ঢুকে জাতীয় প্রেসক্লাবের নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক ফোরামের মনোনীত প্রার্থীদের ব্যানার ছিড়ে ফেলে এবং ক্লাব কর্মচারিসহ বেশকিছু সাংবাদিকের উপর হামলা চালায়।

বিএনপির বহিরাগতদের প্রেসক্লাবের ভেতরে ঢুকে ব্যানার ভাংচুরের ঘটনা এবং সাংবাদিকদের উপর হামলার ঘটনাকে নেতিবাচক ভাবে দেখছেন মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দ ও সদস্যরা। তারা মনে করেন, আগামীকালের জাতীয় প্রেসক্লাবের নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির হামলাকারীরা মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক ফোরামের সমর্থিত প্রার্থী ফরিদা ইয়াসমিন-ওমর ফারুক পরিষদের বিল বোর্ড ভাংচুর ও ব্যানার ছিড়ে ফেলা বিএনপির একটি পরিকল্পিত ঘটনা। বিএনপির এই ন্যাক্কারজনক ঘটনা দেশের জন্য অশুভ সংকেত। আজকের নির্বাচনেও তারা হামলা করতে পারে বলে নেতারা আশঙ্কা প্রকাশ করেন। তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক ফোরামের মনোনীয় ব্যানার যারা ছিড়েছে ও বোর্ড যারা ভাংচুর করেছে এবং তাদের দ্রুত আইনের আওতায় এনে বিচার করতে হবে।

এছাড়া ক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভায় ক্লাবের সিনিয়র সদস্য ও বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ ক্লাবের তার বক্তৃতায় বিগত কমিটিকে ‘দখলদার’ বলে কটাক্ষ করেন। ক্লাবের সাধারণ ভোটাররা প্রশ্ন করেছেন, কামাল উদ্দিন সবুজের নেতৃত্বে ২০১২-১৪ কমিটি গঠনতন্ত্র লঙ্ঘন করে সম্পূর্ন অবৈধভাবে ৫ মাস ক্ষমতায় থাকার পর সাধারণ সদস্যরা সমঝোতার ভিত্তিতে একটি কমিটি গঠন করে। যে কমিটিতে মুক্তিযুদ্ধের চেতনার ফোরামের ১০ জন এবং বিএনপি-জামায়াতের ৭ জন সদস্য ছিল। তাহলে তাদের অনুসারী ওই ৭ জনও কি দখলদার ? এই কমিটিকে যুগ্ম সম্পাদক ছিলেন তাদের মনোনীত ইলিয়াস খান। শওকত মাহমুদের কথায় তথাকথিত ‘দখলদার’ কমিটির সেই সবুজকে নির্বাচনে সভাপতি ও ইলিয়াস খানকে কীভাবে তারা সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করলেন ? শুধু তাই নয়, এখন প্রশ্ন দেখা দিয়েছে, তাদের ভাষায় ‘দখলদার’ কমিটি বিএনপি-জামায়াতের অনুসারী যে প্রায় দুই’শ জনকে প্রেসক্লাবের সদস্য পদ দিয়েছেন, সেই সদস্যদের কি তারা বহিষ্কার করবেন ? এসব প্রশ্ন এখন ভোটারদের মুখে মুখে।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বুধবার দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করছে বিএনপি। একাদশ সংসদ নির্বাচন বাতিল ও পুনর্র্নিবাচনের দাবিতে দিনটিতে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ-সমাবেশের কর্মসূচি পালন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এর আগে সকাল ১০টা থেকে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে এসে জড়ো হতে থাকেন। বিএনপির সমাবেশকে ঘিরে প্রেসক্লাবের আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

এ বিষয়ে জানতে জানতে চাইলে পুলিশের রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার এস এম শামীম বলেন, আজ সকাল থেকে প্রেসক্লাবে ঢোকার সব গেট বন্ধ ছিল। সংঘর্ষ শেষ হলে পূর্ব পাশের গেট খুলে দেওয়া হয়। এক পর্যায়ে তারা প্রেসক্লাবের ভেতওে ঢুকে পড়ে বাহিরে বিভিন্ন ব্যানার পেস্টুন ছিড়ে ফেলে ও ভাংচুর করেন।

এ ঘটনায় কাউকে আটক করা হয়নি বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

(Visited ৫০ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’