২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

ফাইজারের টিকা নেয়ার পরেও আক্রান্ত নার্স

যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন নেয়ার পরেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক নার্স। ভ্যাকসিন গ্রহণের এক সপ্তাহ পরেই করোনা পজিটিভ শনাক্ত হন তিনি। বুধবার এবিসি নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ম্যাথিউ ডব্লিউ. নামে ৪৫ বছর বয়সী ওই ব্যক্তি ক্যালিফোর্নিয়ার দু’টি হাসপাতালে কাজ করেন। গত ১৮ ডিসেম্বর ফেসবুকের এক পোস্টে তিনি জানান, ফাইজারের ভ্যাকসিন নেয়ার পর গোটা দিন তার হাতে ব্যথা ছিল। কিন্তু এই ছাড়া আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেননি। এর ছয়দিন পরেই বড়দিনের আগ মুহূর্তে হাসপাতালে দায়িত্বপালনকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ম্যাথিউ। তার শরীর ঠাণ্ডা হয়ে আসে।

একসময় পেশিতে ব্যথা এবং ক্লান্তিবোধ করতে থাকেন তিনি। পরে একটি অস্থায়ী হাসপাতালে নমুনা পরীক্ষা করান ম্যাথিউ। এর ফলাফল আসে বড়দিনের পর। দেখা যায়, তিনি করোনা পজিটিভ।

এ বিষয়ে সান দিয়েগোর পারিবারিক স্বাস্থ্যকেন্দ্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান রেমার্স বলেছেন, ফাইজারের ভ্যাকসিন নেয়ার পরেও করোনায় আক্রান্ত হওয়ার মতো দৃশ্য অপ্রত্যাশিত নয়।

তিনি বলেন, ক্লিনিক্যাল ট্রায়াল থেকে আমরা জানি, ভ্যাকসিনের সুরক্ষা তৈরি হতে সেটি গ্রহণের পর অন্তত ১০ থেকে ১৪ দিন সময় লাগে। তাছাড়া, প্রথম ডোজ ৫০ শতাংশের মতো সুরক্ষা দেয় বলে ধারণা করা হয়। সেক্ষেত্রে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা পেতে দু’টি ডোজ নিতে হবে।

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ