১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

বছরের শুরু শুক্রবার শেষেও তাই

কাল থেকে শুরু হচ্ছে ইংরেজি নতুন বছর ২০২১। তবে অন্যান্য সব বছরের চেয়ে এ বছরটি নিয়ে বাংলাদেশিদের উত্তেজনা যেন কিছুটা অন্যরকম। কেননা স্বাধীনতার ৫০তম এ বছরটির প্রতিটি দিন মিলে গেছে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের প্রতিটি দিন ও বারের সঙ্গে। শুধু তাই নয় মজার বিষয় হচ্ছে শুক্রবার দিয়ে ২০২১ সালের শুরু হবে এবং বছরের শেষ দিনটাও থাকবে শুক্রবার। যা অত্যান্ত আশ্চার্যজনক ঘটনা।

শুধু প্রথম কিংবা শেষ দিন নয়, বছরের প্রতিটি দিনের তারিখ ও বারের মধ্যে হুবহু মিল দেখা গেছে।

অর্থাৎ ১৯৭১ সালের ২৬ মার্চ যে বার ছিল, ঘুরেফিরে এ বছর ২৬ মার্চেও সেই একই বার দেখবে বাংলাদেশিরা। তবে কি প্রতি ৫০ বছরে একবার করে হুবুহু মিলে যায় বার-তারিখ? তা নয়, কেননা ১৯৭১ ও ২০২১ সালের ভেতর এ ৫০ বছরেই ১৯৮২, ১৯৯৩, ১৯৯৯ ও ২০১০ সালসহ মোট ৪ বার দেখা গেছে একই তারিখ।

এর নেপথ্যে গাণিতিক যুক্তিও রয়েছে। পৃথক বছরের দিন বা বারের মধ্যে হুবহু মিল থাকলে তাকে বলা হয় আইডেন্টিক্যাল ক্যালেন্ডার ইয়ারস বা যমজ দিনপঞ্জির বছর। শুধু নির্দিষ্ট কোনো বছর নয়, যে কোনো বছরের জন্য এমন অনেক যমজ বছর সম্ভব। স্রেফ গাণিতিক নিয়মেই এমনটা ঘটে।

অন্যভাবে বলা যায়, গ্রেগরীয় বা খ্রিষ্টীয় বর্ষপঞ্জির যে কোনো বছরের প্রথম দিন (১ জানুয়ারি) স্বাভাবিকভাবে সপ্তাহের নির্দিষ্ট সাতটি দিনের (রবি-শনি) একটি দিনে হবে। আর বছরটি হয় ৩৬৫ দিনের সাধারণ বছর হবে, অথবা ৩৬৬ দিনের লিপ ইয়ার বা অধিবর্ষ।

সাধারণ বছর সাতটি দিনের একেক দিনে শুরু হলে সাতটি সম্ভাব্য দিনপঞ্জি পাওয়া যাবে। আবার অধিবর্ষের ক্ষেত্রেও একইভাবে আরো সাতটি সম্ভাব্য দিনপঞ্জি পাওয়া যাবে। এভাবে দুই ধরনের বছরে মোট ১৪টি সম্ভাব্য দিনপঞ্জি আছে। যেকোনো বছরের দিনপঞ্জি এই ১৪টি দিনপঞ্জির যে কোনো একটির সঙ্গে হুবহু মিলে যাবে।

(Visited ২১ times, ১ visits today)

আরও পড়ুন

ফেসবুকে ‘পদ্মা ও মেঘনা’ বিভাগ নিয়ে বিভ্রান্ত্রি
অবশেষে ফেসবুকের আপত্তিকর পোস্ট অপসারণ হচ্ছে
মঙ্গলে নাসার ৩৩ মিনিটের অভিযান
আকাশে ভাসমান জাহাজ!
সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে
মেসেঞ্জার নিয়ে ফোর্বসের প্রতিবেদনে মিলেছে ‘ভয়াবহ’ তথ্য
টুইটার প্রধানকে কঙ্গনার হুমকি
বঙ্গবন্ধুর খুনি ডালিমের মুক্তিযোদ্ধা খেতাব এখনও বহাল!