২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

অস্ট্রেলিয়ার মাটিতে ১১০ বছরের রেকর্ড ভাঙলেন সুন্দর

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক টেস্টে একাধিক রেকর্ড গড়েছেন ওয়াশিংটন সুন্দর। সাত নম্বরে ব্যাট করতে নেমে হাফ-সেঞ্চুরি করে ভারতীয় এই অলরাউন্ডার ভাঙলেন ১১০ বছরের পুরনো রেকর্ড। অস্ট্রেলিয়ায় কোনো সফরকারী দলের টেস্ট অভিষেকে সাত নম্বরে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানের মালিক হলেন এই ভারকীয় ক্রিকেটার।

এর আগে এই রেকর্ড ছিল ইংল্যান্ডের ফ্র্যাঙ্ক ফস্টারের। ১৯১১ সালে অস্ট্রেলিয়ায় সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে অভিষেক টেস্টে ৭ নম্বরে নেমে এক ইনিংসে সর্বাধিক ৫৬ রান ছিল ফস্টারের দখলে। রোববার গাব্বায় সেই রেকর্ড ভাঙলেন ওয়াশিংটন। ভারতীয় অফ-স্পিনার অল-রাউন্ডার করলেন ৬২ রান।

রোববার গাব্বায় শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দরের ব্যাটে ভর করে ৩৩৬ রান তুলছে ভারত। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার চেয়ে ৩৩ রানে পিছিয়ে টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর তৃতীয় দিনের শেষে বিনা উইকেটে ২১; কিন্তু ব্যাট হাতে শার্দুল ঠাকুর-ওয়াশিংটন সুন্দর রুখে না-দাঁড়ালে এই তৃতীয় দিনের শেষেই ভারতের সামনে বড় রানের লিড হয়ে যেত।

ব্যাটিং লাইনআপে প্রথম ছয় ব্যাটসম্যান ১৮৬ রানে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার পরও ভারতকে সাড়ে তিনশোর দোরগোড়ায় পৌঁছে দেন এই দু’জন। সপ্তম উইকেটে ১২৩ রান যোগ করে ভারতে ম্যাচে ফেরান ঠাকুর ও সুন্দর। অভিষেক টেস্টে সুন্দরের অনবদ্য ৬২ এবং কামব্যাক টেস্টে ঠাকুরের ৬৭ রানের লড়াই স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেটপ্রেমীদের।

ব্যক্তিগত ২৩ রানে রিশাভ পান্ত আউট হওয়ার পর মনে হয়েছিল ভারতের ইনিংস দু’শর গণ্ডি টপকাতে পারবে না; কিন্তু সেখান থেকে টিম ইন্ডিয়াকে সহজেই তিনশোর গণ্ডি টপকাতে সাহায্য করেন দলের সাত ও আট নম্বর ব্যাটসম্যান।

দারুণ আক্রমণাত্মক ইনিংস খেলেন শার্দুল। ১১৫ বলের ইনিংসে ৯টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি মারেন তিনি। টেস্ট ক্রিকেটে তার প্রথম হাফ-সেঞ্চুরিটি করেন শার্দুল। এর আগে একটি মাত্র টেস্ট খেলেছিলেন তিনি। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেকের পর ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট খেলতে নামেন ঠাকুর। কামব্যাক টেস্টে বল হাতে তিন উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে চমৎকার হাফ-সেঞ্চুরি করেন তিনি।

সুন্দরের লড়াই আরও চমৎকার। অভিষেক টেস্টে গ্যাবায় বল হাতে তিন উইকেট এবং ব্যাটে দুরন্ত হাফ-সেঞ্চুরি করে ইতিহাস গড়েন তিনি। দ্বিতীয় ভারতীয় এবং বিশ্বের দশম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে হাফ-সেঞ্চুরি এবং বল হাতে তিন বা তার বেশি উইকেট নিয়ে দাত্তু ফাদকরকে ছুঁয়ে ফেললেন সুন্দর। ১৯৪৭-৪৮ মৌসুমে ভারতের প্রথম অস্ট্রেলিয়া সফরে সিডনিতে বল হাতে ১৪ রানে তিন উইকেট এবং ব্যাটে ৫১ রান করেছিলেন ফাদকর।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

বিমা হচ্ছে খেলোয়াড়দের, ক্ষতিপূরণ দেড় লাখ টাকা
জামিনে মুক্ত বার্সার সাবেক সভাপতি
বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট বার্তোমেউকে গ্রেফতার
জেলখানায় আছি মনে হচ্ছিল : মিরাজ
আতালান্তার বিপক্ষে রিয়ালের কষ্টের জয়
সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লেন গাপটিল
ক্রিকেটার নাসির-তামিমার বিরুদ্ধে মামলার তদন্তে পিবিআই
স্মিথ আইপিএলে খেলবেন