২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

এপ্রিল-মেতে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সঙ্গে বৈঠকের পর আগামী এপ্রিল-মে নাগাদ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর আশা প্রকাশ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ মিয়ানমার ও চীন ত্রিপক্ষীয় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি জানান, রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবসনের বিষয়ে সব পক্ষই আগ্রহী। বৈঠকে রোহিঙ্গাদের তালিকা যাচাই বাছাইয়ে গতি বাড়াতে মিয়ানমারকে তাগাদা দিয়েছে বাংলাদেশ। বৈঠকে মিয়ানমার তালিকা অনুযায়ী রোহিঙ্গা ফেরানোর কথা বললেও বাংলাদেশের পক্ষ থেকে গ্রাম ভিত্তিক প্রত্যাবাসনের প্রস্তাব দেয়া হয়েছে। এছাড়া নতুন কোনো জটিলতা না বাড়িয়ে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে জোর দেয়া হয়েছে। তবে এই প্রক্রিয়ায় অন্য কোনো দেশ বা সংস্থা জড়িত থাকার আগ্রহ দেখালে তাদেরকেও যুক্ত করার আগ্রহের কথা জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

তিনি বলেন, এখন অনেক ফ্যাক্টরস আছে, এসবগুলো ফ্যাক্টরস মাথায় রেখে, ইতোপূর্বে যেহেতু দুইটা ডেট দিয়ে আমরা সফল হতে পারিনি, এখন সেগুলো থেকে শিক্ষা নিয়ে কীভাবে সফল হওয়া যায়, সেই চেষ্টাই থাকবে আমাদের। আমরা সিনসিয়ারলি এঙ্গেজড থাকবে।

পররাষ্ট্র সচিব আরো বলেন, ব্যক্তিগতভাবে আমি কশাসলি অপটিমিস্টিক, আমাদের ডিপ্লোমেটিক ভাষায় বলে- আমরা চেষ্টা করে যাব, উইথ অল আওয়ার হার্ট অ্যান্ড সউল।

তিনি বলেন, দ্বিপক্ষীয় যে চুক্তি আছে, তা যদি অক্ষরে অক্ষরে পালিত হয়, সেখানে ১০ লাখের বেশিমানুষকে নিয়ে যেতে বছরের পর বছর লেগে যাবে। গত তিন বছরে ৯০ হাজার নতুন বাচ্চাও জন্মগ্রহণ করেছে। সুতরাং এই টোটাল নম্বরটা বাড়তে থাকবে, অনেক জটিলতা আসতে থাকবে। দ্রুত শুরু করাটার বিকল্প নাই।

পররাষ্ট্র সচিব জানান, ফেব্রুয়ারির শুরুতেই হবে ঢাকা-নেপিদো ওয়াকিং গ্রুপের মিটিং।

আজ দুপুর ২টা থেকে দেড় ঘণ্টা ধরে সচিব পর্যায়ের এই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মাসুদ বিন মোমেন।

চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লুও জাওহুইয়ের সভাপতিত্বে বৈঠকে মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির আন্তর্জাতিক সহযোগিতা উপমন্ত্রী হাউ দো সুয়ান। ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করব: প্রধানমন্ত্রী
শপিংমল-দোকান খোলার সিদ্ধান্ত
সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন
বাংলাদেশের শতবর্ষ উদযাপন করবে ব্রিটেন: বরিস জনসন
আসুন ভেদাভেদ ভুলে জনগণের জন্য কাজ করি: প্রধানমন্ত্রী
মুক্তিযুদ্ধে ভারত কীভাবে সমর্থন করেছে আমি দেখেছি : রাষ্ট্রপতি
রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি মোদির
ব্যারিস্টার মওদুদ আহমদ আর নেই