২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

বছরের শুরুতেই প্রাণচাঞ্চল্য শেয়ারবাজারে

ঢাকার শেয়ারবাজারে নতুন বছরের শুরুটা হয়েছে দাপুটে লেনদেনের মধ্য দিয়ে। আগামী দিনেও এই বাজার বিনিয়োগবান্ধব বাজারে রূপ নেবে বলে ধারণা করছেন অর্থনীতিবিদরা। এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য বলছে, গেলো সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বড় ধরণের উত্থান হয়েছে। এক সপ্তাহেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক চার শতাংশের ওপরে বেড়েছে। শুধু তাই নয়, এক সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ২২ হাজার কোটি টাকা বা প্রায় পাঁচ শতাংশ। আর দৈনিক গড় লেনদেনের পরিমাণ প্রায় দ্বিগুণ বেড়ে দুই হাজার কোটি টাকার কাছাকাছি দাঁড়িয়েছে।

শেয়ারবাজারের এই পরিস্থিতিকে একটি দাপুটে শেয়ারবাজার বলে আখ্যায়িত করেছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড. জায়েদ বখত। তিনি বলেন, ‘শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ যেভাবে বাড়ছে, তাতে এই শেয়ারবাজার একসময় অর্থনীতির প্রাণচাঞ্চল্যের প্রাণকেন্দ্র হবে।’

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৯৯০ কোটি ২৩ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় এক হাজার ১৬০ কোটি ৬৯ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৮২৯ কোটি ৫৪ লাখ টাকা বা ৭১ দশমিক ৪৭ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৯৫১ কোটি ১৮ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় পাঁচ হাজার ৮০৩ কোটি ৪৬ লাখ টাকা। এই হিসাবে মোট লেনদেন বেড়েছে চার হাজার ১৪৮ কোটি ৭২ লাখ টাকা বা ৭১ দশমিক ৪৭ শতাংশ।

তথ্য বলছে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বেড়েছে ২১৫টি প্রতিষ্ঠানের। দাম কমেছে ১১৪টির। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে চার লাখ ৭০ হাজার ২৭০ কোটি টাকা, যা এর আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল চার লাখ ৪৮ হাজার ২৩০ কোটি টাকা। অর্থাৎ ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ২২ হাজার ৪০ কোটি টাকা।

এর মাধ্যমে টানা ছয় সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বাড়লো ৭৯ হাজার ৭৩৭ কোটি টাকা। মূলধন ছাড়াও গত সপ্তাহজুড়ে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২১৯ দশমিক ৭০ পয়েন্ট । আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১৮৩ দশমিক ৭০ পয়েন্ট। তার আগের চার সপ্তাহেও সূচক বেড়েছিল। এতে টানা ছয় সপ্তাহের উত্থানে ডিএসইর প্রধান সূচকটি ৭৫০ পয়েন্ট বেড়েছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকেরও। গত সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছে ৮৪ দশমিক ১১ পয়েন্ট। আগের সপ্তাহে এই সূচকটি বেড়েছিল ৮৭ দশমিক ২৩ পয়েন্ট। এর আগের চার সপ্তাহেও সূচকটি বেড়েছিল। ফলে ছয় সপ্তাহের টানা উত্থানে সূচক বেড়েছে ৩৫৮ পয়েন্ট।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

বাবা দিবসে ডায়মন্ড ওয়ার্ল্ড গর্বিত বাবা অ্যাওয়ার্ড পাচ্ছে ২৫ ভাগ্যবান বাবা
ই-ক্যাবের নির্বাচন জরীপে এগিয়ে আছে চেঞ্জমেকার্স প্যানেল
অগ্রগামীর অঙ্গীকারে আস্থা প্রকাশ ইক্যাব সদস্যদের
ফের বাড়ল ডলারের দাম
বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার
বাজেটে বাড়বে আমদানি ব্যয়, ঝুঁকির মুখে পড়বে দেশীয় উৎপাদন শিল্প
এবারের প্রস্তাবিত বাজেট অর্থনীতিকে অনেক শক্তিশালী করবে: অর্থমন্ত্রী
সংকট মোকাবিলায় ১ হাজার মিলিয়ন ডলার সংগ্রহের প্রক্রিয়া শুরু : প্রধানমন্ত্রী