২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |

বাইডেনের ডেস্কে ‘গোপন চিঠি’ রেখে গেছেন ট্রাম্প

President Donald J. Trump signs an EO on Iran Sanctions in the Green Room at Trump National Golf Club Sunday, August 5, 2018, in Bedminster Township, New Jersey. (Official White House Photo by Shealah Craighead)

হোয়াইট হাউস ছাড়ার আগে ওভাল অফিসে জো বাইডেনের জন্য চিঠি রেখে গেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে উত্তরসূরির জন্য বিদায়ী প্রেসিডেন্টের এই ‘গোপন চিঠি’ রেখে যাওয়ার নিয়ম বহুদিনের। কিন্তু অভিষেক অনুষ্ঠানের রীতিনীতিগুলোতে বুড়ো আঙুল দেখানো ট্রাম্প সেটি মানবেন, তা হয়তো আশা করেননি অনেকেই।

তবে হোয়াইট হাউস ছাড়ার আগে এ রিপাবলিকান নেতা নতুন প্রেসিডেন্টের জন্য সেই চিঠি রেখেছেন বলে নিশ্চিত করেছেন ট্রাম্পের ডেপুটি প্রেস সেক্রেটারি জুড ডিয়ার। খবর মায়ামি হেরাল্ডের।

শুধু ডোনাল্ড ট্রাম্পই নন, নতুন ফার্স্ট-লেডির জন্য স্বাগত চিঠি রেখেছেন মেলানিয়া ট্রাম্পও। ঘটনার সঙ্গে পরিচিত একটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে সিএনএন।

তবে ট্রাম্প ও মেলানিয়া তাদের উত্তরসূরির জন্য চিঠিতে কী লিখেছেন, তা এখনও নিশ্চিত নয়।

স্ত্রীকে নিয়ে ইতোমধ্যেই হোয়াইট হাউস থেকে পাকাপোক্তভাবে বিদায় নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বুধবার সকালে হোয়াইট হাউসে অবতরণ করে মেরিন ওয়ান হেলিকপ্টার। এতে চড়ে মেরিল্যান্ডে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি জয়েন্ট বেস অ্যান্ড্রিউতে অবতরণ করেন ট্রাম্প দম্পতি। সেখানে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শেষ দিন উপলক্ষে বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গত এক সপ্তাহের মধ্যে ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে কোথাও বের হতে দেখা যায়নি। এক সপ্তাহ পর তিনি শেষবারের মতো হোয়াইট হাউস থেকে বিদায় নিলেন। জয়েন্ট বেস অ্যান্ড্রিউয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখার কথা ট্রাম্পের। এরপর সেখান থেকে তিনি যাবেন ফ্লোরিডার পাম বিচে।

ফলে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস যখন শপথ নেবেন তখন হোয়াইট হাউস থেকে বহু দূরে থাকবেন ট্রাম্প। ফলে গত দেড় শতাব্দী ধরে তিনিই প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে তার পরবর্তী উত্তরসূরির শপথ অনুষ্ঠানে থাকছেন না।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ইসরায়ীলী আগ্রাসন বন্ধের দাবিতে বিশ্ব সুন্নী আন্দোলনের মানববন্ধন
পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের নৃশংস হামলার প্রতিবাদে ইমাম হায়াতের বিবৃতি
বাংলাদেশ থেকে ফিরেই কোয়ারেন্টাইনে ভুটানের প্রধানমন্ত্রী
কুয়েতে ১ মাসব্যাপী কারফিউ ঘোষণা
বিশ্বের ১০ শতাংশ মানুষের খাবারের চাহিদা মেটায় ব্রাজিল
মনোনয়নে চমক দেখালেন মমতা
২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৪১, ব্রাজিলে বিপর্যয়
সম্মতিতে যৌন সম্পর্ক ধর্ষণ নয়: ভারতীয় সুপ্রিম কোর্ট