৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী লাখভির ১৫ বছর কারাদণ্ড

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারী ও নিষিদ্ধ ঘোষিত সংগঠন লস্কর-ই-তৈয়বার অন্যতম শীর্ষ নেতা জাকিউর রহমান লাখভিকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। পাকিস্তানের লাহোরে অ্যান্টি-টেরোরিজম আদালত শুক্রবার এই রায় দেন। সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের দায়ে তাকে এই শাস্তি দেয়া হয়েছে। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) এ খবর জানিয়েছে।

জাতিসংঘের তালিকাভুক্ত সন্ত্রাসী লাখভিকে ২০০৮ এর ৭ ডিসেম্বর পাকিস্তানশাসিত কাশ্মীরের মুজাফফরবাদে প্রথম গ্রেফতার করা হয়। তাকে ভারতের কাছে তুলে দিতে অস্বীকৃতি জানিয়েছিল পাকিস্তান। ২০১৫ এর ১০ এপ্রিল থেকে তিনি জামিনে মুক্ত ছিলেন। গত দুই জানুয়ারি পাকিস্তানের কাউন্টার-টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি) তাকে আবার গ্রেফতার করে।

আদালতের এক কর্মকর্তা প্রেস পিটিআইকে বলেন, ‘অ্যান্টি-টেরোরিজম আইন ১৯৯৭ এর আওতায় সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে লাখভির বিরুদ্ধে ১৫ বছর আগে একটি মামলা দায়ের করেছিল সিটিডি। লাহোরের অ্যান্টি-টেরোরিজম আদালত তাকে সেই অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন।’

ওই কর্মকর্তা জানান, বিচারক এজাজ আহমাদ বুট্টার লাখভিকে তিন মামলায় পাঁচ বছর করে তিনটি কারাদণ্ড দিয়েছেন এবং প্রত্যেকটির জন্য এক লাখ করে পাকিস্তানি রুপি জরিমানা করেছেন। জরিমানা পরিশোধ না করলে প্রত্যেকটি মামলার জন্য আরও ছয় মাস করে কারাদণ্ড ভোগ করবেন তিনি।

লাখভি আদালতের কাছে দাবি করেছেন তাকে এই মামলায় ‘মিথ্যাভাবে ফাঁসানো’ হয়েছে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন