২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

শীতের যে ৩ ফল ওজন কমাবে

অতিরিক্ত ওজনের ফলে যে কোনো রোগ সহজে শরীরে বাসা বাঁধে। তাই দেহে অতিরিক্ত ওজন থাকলে তা অবশ্যই ঝেড়ে ফেলে দিতে হবে। শরীরের অ্যানার্জি ঠিক রেখে ওজন কমানো মোটেও সহজ নয়। এর জন্য যথেষ্ট ধৈর্য ধরতে হয়, কঠোর পরিশ্রম করতে হয় এবং চর্বি কমানোর ব্যাপারে হতে হয় দৃঢ়সংকল্প। সঠিক ব্যায়াম ও আদর্শ খাবার তালিকার সমন্বয়ে ওজন কমাতে প্রয়োজন পরিকল্পনা। তাহলেই আপনি পেতে পারেন চমৎকার গড়নের শরীর।

ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফল। অস্বাস্থ্যকর স্নাকস এড়িয়ে ভিটামিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টি সমৃদ্ধ ফলকে খাবার তালিকায় গুরুত্ব দিতে হবে। যদিও সব ফলই স্বাস্থ্যের জন্য কোনো না কোনোভাবে উপকার করে। তবে ওজন হ্রাসের ক্ষেত্রে সঠিক ফল বাছাই গুরুত্বপূর্ণ।

ওজন কমাতে কম চর্বি ও ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি সুষম খাবারও খেতে হবে। এ ছাড়া নিয়মিত ব্যায়াম ও হাঁটাচলা করা প্রয়োজন। খাবারে মৌসুমি ফল যোগ করলে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টের চাহিদা পূরণ করে।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে এমন কয়েকটি ফল সম্পর্কে জানানো হলো।

১. লোহিত রক্ত কণিকা বৃদ্ধিতে উপকারী ভিটামিন বি থেকে শুরু করে অ্যান্টিঅক্সিডেন্ট পর্যন্ত সব উপাদান রয়েছে আপেলে, যা অসুখের বিরুদ্ধে কাজ করে তার সবই পাওয়া যায় আপেলে। এই ফল কম ক্যালোরি ও উচ্চ আঁশ সমৃদ্ধ, যা ওজন কমাতে সহায়তা করে।

নিয়মিত আপেল খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি, কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া মস্তিষ্ক শানিত করে ও হাঁপানির বিরুদ্ধে কাজ করে।

২. খেতে পারেন নাশপাতি। এই ফল উচ্চ আঁশসমৃদ্ধ। আঁশ হজমে সহায়তা করে, কোলেস্টেরলের মাত্রা কমায়। পাশাপাশি এতে রয়েছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট। চর্বি ও কোলেস্টেরল নেই। তাই ওজন কমাতেও সহায়তা করে।
৩. ভিটামিন সি সমৃদ্ধ ফল কমলা খেলেও ওজন কমে। ক্যালোরি কম ও উচ্চ ভিটামিন সি ও আঁশসমৃদ্ধ। এটি কম ক্যালোরি সরবরাহ করে ও পেট ভরা ভাব রাখে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ঈদে মেরাজুন্নবী উদযাপনে ফেনীতে বিশ্ব সুন্নী আন্দোলনের সমাবেশ ও আনন্দ শোভাযাত্রা
মহান ঈদে মেরাজ শরীফ রাষ্ট্রীয় ছুটি ঘোষনার দাবিতে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের মানববন্ধন
হালনাগাদের পর দেশে ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন
করোনায় বন্ধ হল খুলতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা
ঈদে মেরাজ শরীফ উপলক্ষে রাষ্ট্রীয় ছুটি ঘোষণার দাবি
চলছে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি
বাঞ্ছারামপুরে নেশার টাকা না পেয়ে মাকে খুন
কমলা যেসব সমস্যার সমাধান দেয়