২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

আরও ছোট হচ্ছে এসএসসির সিলেবাস

আরও ছোট করা হচ্ছে এসএসসির সিলেবাস। সোমবার প্রকাশিত এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস বৃহস্পতিবারের মধ্যেই প্রত্যাহার করে নেওয়া হবে।

৪ ফেব্রুয়ারির মধ্যে পুর্নবিন্যস্ত সিলেবাস শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বুধবার এনসিটিবিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র জানিয়েছে, গত সোমবার এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়। তিন মাসে শেষ করার উপযোগী সিলেবাস প্রকাশের কথা থাকলেও খুব সামান্য কমিয়েই সিলেবাস প্রকাশ করা হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। শিক্ষকরাও জানিয়েছে তিন মাসে কোনোভাবেই এই সিলেবাস শেষ করা যাবে না। এ কারণে শিক্ষামন্ত্রীর নির্দেশে এক জরুরি বৈঠকে সিলেবাস আরও ছোট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের বলেন, আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই এসএসসি ও এইচএসসির পুর্নবিন্যস্ত সিলেবাসের কাজ শেষ করবো। এসএসসিতে ৬০ কর্মদিবস ও এইচএসসিতে ৮০ কর্মদিবসে শেষ করা যায় এমন সিলেবাস প্রকাশ করা হবে।

সূত্র জানান, আগামী জুনে এসএসসি ও জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। তাই এই সময়ে শেষ করা যায় এমন সিলেবাস প্রকাশ করার ব্যাপারে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

(Visited ৫ times, ১ visits today)

আরও পড়ুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির মেধাতালিকা প্রকাশ
বন্যার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত
প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের ফল প্রকাশ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের নতুন দুই প্রাধ্যক্ষ নিয়োগ
হচ্ছে না জেএসসি-জেডিসি!
সকল স্তরে দুর্নীতি ও স্বজনপ্রীতি বন্ধের নির্দেশ রাষ্ট্রপতি
প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ৪১ হাজার ৮৬২
বিশ্ববিদ্যালয়গুলোকে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিতের আহ্বান রাষ্ট্রপতির