২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

প্রতিরক্ষা নীতি নির্ধারণে কারো হস্তক্ষেপ মানব না: ইরান

প্রতিরক্ষা নীতি নির্ধারণে কারো হস্তক্ষেপ মানব না: ইরান

পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির পাশাপাশি প্রতিরক্ষা নীতি নির্ধারণের ক্ষেত্রে ইরান কারো হস্তক্ষেপ মেনে নিতে প্রস্তুত নয় বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

খাতিবজাদে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের সমাপনী বিবৃতিতে ইরানের বিরুদ্ধে যেসব ভিত্তিহীন ও পুনরাবৃত্তিমূলক অভিযোগ আনা হয়েছে তা নাকচ করে দিয়েছেন। মধ্যপ্রাচ্য ও দূরপ্রাচ্যের পরিস্থিতি সম্পর্কে অজ্ঞতা, বিদ্বেষ ও সৌদি সরকারের চাপের মুখে ওই পরিষদ ইরানের বিরুদ্ধে এ বিবৃতি দিয়েছে বলে তিনি উল্লেখ করেন।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেন, ইরানসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের ব্যাপারে সৌদি সরকারের ধ্বংসাত্মক নীতির কারণে প্রতিবেশী দেশগুলোর বিশাল সম্পদ ধ্বংস হয়ে যাচ্ছে এবং এ অঞ্চল অস্ত্র ও গোলাবারুদের স্তুপে পরিণত হচ্ছে।

সাঈদ খাতিবজাদে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কিছু আরব দেশের সম্পর্ক স্থাপন সম্পর্কেও কথা বলেন। তিনি বলেন, সৌদি আরবসহ অন্যান্য যেসব দেশ ইয়েমেনসহ বিভিন্ন দেশে দায়িত্বজ্ঞানহীন হস্তক্ষেপ চালিয়ে হাজার হাজার নিরপরাধ মানুষকে হত্যা করছে তারা ভেবেছে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলেই এসব অপরাধের কারণে আন্তর্জাতিক আদালতে বিচারের হাত থেকে পার পাওয়া যাবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশ সব সময় পারস্য উপসাগরীয় অঞ্চলের সব সমস্যা এ অঞ্চলের দেশগুলোর মধ্যে আলোচনা ও সহযোগিতার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়ে এসেছে। এক্ষেত্রে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা রেখে যেকোনো দেশ যেকোনো উদ্যোগ নিলে তেহরান তাকে স্বাগত জানাবে বলেও তিনি উল্লেখ করেন।

(Visited ৫ times, ১ visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন