১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

বাইডেনের পরিকল্পনা ৮ বছরের মধ্যে অভিবাসীদের নাগরিকত্ব দেয়ার

জো বাইডেন

ট্রাম্প প্রশাসনের কঠোর অভিবাসন নীতির বিরাট বিপরীতমুখী পরিবর্তন হতে যাচ্ছে বাইডেনের সিদ্ধান্তটি।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের প্রথম দিনেই এক সুদূরপ্রসারি অভিবাসন বিল আনার পরিকল্পনা করছেন। এতে বেআইনিভাবে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রায় এক কোটি ১০ লাখ মানুষকে আট বছরের মাঝে নাগরিকত্ব দেয়ার পরিকল্পনা থাকবে বলে আশা করা হচ্ছে।
এর মাধ্যমে সাম্প্রতিক বছরগুলোতে কোনো ধরনের বৈধ মর্যাদা ছাড়াই যারা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তারা অন্যতম দ্রুততায় নাগরিকত্ব পাবেন। বাইডেন বুধবার শপথ নেয়ার পরই বিলটি আনা হবে বলে তার পরিচিত একজন নাম প্রকাশ না করে জানিয়েছেন।

নির্বাচনী প্রচারণার সময় বাইডেন অভিবাসীদের বিষয়ে ট্রাম্পের পদক্ষেপকে আমেরিকান মূল্যবোধের প্রতি নির্মম আক্রমণ হিসেবে বর্ণনা করেন এবং বলেন, তিনি এ ক্ষতি পূরণের পাশাপাশি সীমান্ত রক্ষায় কাজ করে যাবেন।

নতুন আইনে যারা ২০২১ সালের ১ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রে বৈধ মর্যাদা ছাড়া বসবাস করছেন তারা যদি যাচাইয়ে উত্তীর্ণ হন, কর পরিশোধ ও অন্য প্রাথমিক প্রয়োজনীয়তা পূরণ করেন তাহলে সাময়িক বৈধতা বা গ্রিন কার্ডের জন্য পাঁচ বছর সময় পাবেন। সেখান থেকে নাগরিক হতে চাইলে এ জন্য সময় পাওয়া যাবে তিন বছর।

কিছু অভিবাসীর জন্য প্রক্রিয়াটি হবে আরো দ্রুত। যারা শিশু হিসেবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে এসেছিলেন তাদের পাশাপাশি কৃষি কর্মী ও সাময়িক সুরক্ষা মর্যাদার আওতায় থাকা ব্যক্তিরা যদি কাজে থাকেন, পড়াশোনা করেন বা অন্য প্রয়োজনীয়তা পূরণ করেন তাহলে আরো অবিলম্বে গ্রিন কার্ড পাওয়ার যোগ্য হবেন।

অভিবাসন ছাড়াও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার যে নিষেধাজ্ঞা রয়েছে তার ইতি টানা, আবাসন ও শিক্ষা ঋণ, জলবায়ু পরিবর্তনসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তনের জন্য অভিষেকের দিনেই নির্বাহী আদেশ দিতে পারেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন জো বাইডেন।

(Visited ৮ times, ১ visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন