২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

শীতে ত্বক ও চুল ভালো রাখার সেরা কিছু উপায়

প্রতিটি মানুষের সৌন্দর্যের সংজ্ঞা দিতে গেলে, শুরুতেই আসে তার ত্বক এবং চুল। কেননা উজ্জ্বল, দাগহীন, মসৃণ ত্বক এবং ঘন কালো দীঘল চুল আপনার সৌন্দর্য অনেক খানি বাড়িয়ে তোলে।

তবে ব্যস্ত জীবনে আমাদের ত্বকের এবং চুলের যত্ন নেয়ার জন্য সেভাবে সময় হয়ে ওঠে না। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিয়মিত ঘুম, খাওয়া আমাদের ত্বক এবং চুলের বারোটা বাজিয়ে দিচ্ছে।

শীতে তো কথাই নেই। সারাবছর ত্বক এবং চুলের সেভাবে যত্ন না নিলেও এই সময় প্রয়োজন বাড়তি যত্নের। কেননা এই সময় দেখা দিতে পারে নানান সমস্যা। সবাই কমবেশি ত্বক ও চুল নিয়ে একটু বেশিই ভাবেন। এই দুটির কোনো ক্ষতি হয়ে গেলে সৌন্দর্যই ম্লান হয়ে যায়। চুল ও ত্বক ঠিক রাখার জন্য যথাযথ যত্ন নিতে হবে। খাদ্যতালিকায় রাখতে হবে পুষ্টিকর খাবার। ব্যবহার করতে হবে কিছু প্রাকৃতিক উপাদান।

চলুন জেনে নেয়া যাক শীতে ত্বক ও চুল ভালো রাখার কিছু উপায়-

> ত্বক উজ্জ্বল ও টানটান রাখতে সাহায্য করে টমেটো। টমেটোর রস লাগান ত্বকে। আধাঘণ্টা পর ধুয়ে ফেলুন। টমেটো চাকা করে কেটেও ঘষতে পারেন ত্বকে। আবার বিভিন্ন ফেসপ্যাকে ব্যবহার করা যায় টমেটোর রস।

> ভিটামিন সি সমৃদ্ধ ফল কমলা খেতে পারেন এবং কমলার খোসা ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। এটি রোদে পোড়া দাগ ও ত্বকের অন্যান্য কালচে দাগ দূর করে।

> কমলার রসের সঙ্গে মধু ও অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে ব্যবহার করতে পারেন বিভিন্ন প্যাকে।

> চুলের রুক্ষতা দূর করতে ব্যবহার করতে পারেন দই ও ডিম। একসঙ্গে ফেটিয়ে চুলে লাগান। আধাঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। চুল বাড়বে দ্রুত। দইয়ের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগান। ত্বক উজ্জ্বল হবে।

> দুধে তুলা ভিজিয়ে ত্বকে চেপে চেপে লাগান। এটি যেমন লোমকূপের ভেতর থেকে ময়লা দূর করবে, তেমনি ত্বক করবে উজ্জ্বল ও কোমল।

(Visited ৬ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ