১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ |

অবসর নিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি হুট করেই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন । সাদা পোশাকের অভিজাত ক্রিকেটে ৬৯টি ম্যাচ খেলার পর, এবার থামার ঘোষণা দিলেন তিনি।

টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেও সীমিত ওভারের ক্রিকেট খেলবেন ডু প্লেসি। এখনও পর্যন্ত ১৪৩ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি খেলা এ ব্যাটসম্যান দুই ফরম্যাটেই আরও কিছুদিন খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন।

তবে ফাফ ডু প্লেসিসের ইচ্ছা ছিল ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের মধ্য দিয়ে অবসর নেয়ার। কিন্তু সম্প্রতি অস্ট্রেলিয়া ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা সফরটি অনির্দিষ্টকালীন সময়ের জন্য স্থগিত করেছে। তাই আর মাঠ থেকে টেস্টে অবসর নেয়া হলো না ডু প্লেসির।

২০১২-১৩ মৌসুমে দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরের এডিলেইড টেস্টে সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হয়েছিল ৩৬ বছর বয়সী এ মিডলঅর্ডার ব্যাটসম্যান। নিজের প্রথম ম্যাচে দলকে স্মরণীয় ড্র এনে দেয়ার পথে দুই ইনিংসে ৭৮ ও ১১০ রানের দুইটি ইনিংস খেলেন ডু প্লেসি এবং জেতেন ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার।

সবমিলিয়ে টেস্ট ক্রিকেটে ৬৯ ম্যাচে ১০ সেঞ্চুরি ও ২১ হাফসেঞ্চুরির সুবাদে ৪০.০২ গড়ে ৪১৬৩ রান করেছেন ডু প্লেসি। আর কখনও তাকে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট খেলতে দেখা যাবে না।

২০১৬ সালের মাঝামাঝি সময়ে এবি ডি ভিলিয়ার্সের জায়গায় দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক নির্বাচিত হন ডু প্লেসি। পরে ২০২০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ১-৩ ব্যবধানে টেস্ট সিরিজ হেরে যাওয়ার দায় নিজ কাঁধে নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি।

ডু প্লেসির অধীনে ৩৬টি টেস্ট খেলেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে ছিল ১৮ জয় ও ১৫ পরাজয়। তার অধীনে প্রথম ২৭ ম্যাচের মধ্যে ১৭টিই জিতেছিল প্রোটিয়ারা। পরে ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে শুরু করে টানা ৮টি ম্যাচ হেরে যায় তারা। যে কারণে অধিনায়কত্ব ছেড়ে দেন ডু প্লেসি।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

২ পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
মালয়েশিয়াকে হারিয়ে প্রতিশোধ নিল বাংলাদেশ
‘পদ্মা ব্রিজ ড্রিম ফুলফিলড’ টেস্ট সিরিজ
অ্যান্টিগায় ৩১০ রানে ইনিংস ঘোষণা টাইগারদের
ফুটবল বিশ্বকাপ ট্রফি ঢাকায়
কে হচ্ছেন বাংলাদেশ দলের নতুন টেস্ট অধিনায়ক
বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন মুমিনুল
উইন্ডিজ সফরে হেরাথের স্পিন দায়িত্বে সামলাবেন ডমিঙ্গো-সুজন