২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

আগামী বছরের জুনে পদ্মাসেতুতে চলবে যানবাহন

পদ্মাসেতুতে কাজের অগ্রগতি বিবেচনায় ২০২২ সালের জুন মাসে যানবাহন চলাচলের জন্য উপযুক্ত হবে। এ হিসেবে পদ্মাসেতু প্রকল্পের কাজ আরো এক বছর বেড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের জুন মাসের মধ্যে সব স্ল্যাব বসানোর কাজ শেষ করা গেলেও বর্ষার কারণে তাতে বিটুমিন বসানো যাবে না বলে বাড়াতে হচ্ছে প্রকল্পের মেয়াদ।

গত বছরের ১০ ডিসেম্বর সেতুতে সব স্প্যান বসানোর পর এখন চলছে স্ল্যাব বসানোর কাজ। দ্বিতল এ সেতুতে একই সঙ্গে চলছে রোড ও রেল স্ল্যাব বসানো। প্রায় ৩ হাজার স্ল্যাব বসাতে হবে।

এদিকে প্রকল্প সূত্রে জানা গেছে, স্প্যান বসানোর জন্য প্রয়োজনীয় স্ল্যাব নির্মাণের কাজ শতভাগ শেষ করা হয়েছে। চারটি দল আলাদা করে দিনের বেলা স্প্যানে স্ল্যাব বসানোর কাজ করছে। সর্বশেষ পরিকল্পনায় চলতি বছরের জুন মাসের মধ্যে সেতু চালুর কথা থাকলেও নানা জটিলতায় আরো এক বছর বাড়ানো হয়েছে মেয়াদ। জুন মাসের মধ্যে শতভাগ স্ল্যাব বসানোর পাশাপাশি এগিয়ে নেয়া হবে মূল সেতু ও ভায়াডাক্টের দুই পাশে প্রায় ৩০ কিলোমিটার এলাকায় রেলিং বসানোর কাজ।

তবে এর মধ্যে বর্ষা শুরু হয়ে গেলে আগামী জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে রোড স্ল্যাবের ওপর বিটুমিন বসানো যাবে না। করোনার কারণে লোকবল সংকটের বিষয়টিও সেতু কর্তৃপক্ষকে মাথায় রাখতে হচ্ছে।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পদ্মাসেতু প্রকল্পে সামনে আরো কোনো সসস্যা নেই। বর্তমান অগ্রগতি বিবেচনায় ২০২২ সালের জুন মাসে সেতুকে যান চলাচলের জন্য উপযুক্ত করা যাবে। এরই মধ্যে মূল সেতুর ৯২ ভাগ কাজের অগ্রগতি হয়েছে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

‘বিশ্ব নন্দিত এক নক্ষত্র শেখ মুজিবুর রহমান ’ গ্রন্থের মোড়ক উম্মোচন
ওমিক্রন ঠেকাতে স্বাস্থবিধি মেনে চলার বিকল্প নেই: ডাঃ আয়েশা আক্তার
দেশে করোনায় মৃত্যু বাড়ল
এসে গেল বিজয়ের মাস
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধন পেয়েছে জাগ্রত মানবিকতা
নবযাত্রা করল ‘সাম্পান মুঘল কাবাব হাউস’
শাফি হোসেন চিশতী ইউশার চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ
স্টেট ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইংলিশ স্টাডিজ “রিভিজিটিং ই-লার্নিং” ওয়েবিনার অনুষ্ঠিত