১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

গণপরিবহনকে বিকশিত করার দাবি মোটরসাইকেল নয়

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে যাত্রীকল্যাণ সমিতির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে মোটরসাইকেল নয় গণপরিবহনকে বিকশিত করার দাবি জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিবৃতিতে সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে, সড়কে চলাচলকারী পদচারীদের নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে মোটরসাইকেল নিবন্ধন ফি কমানো ও সিসি ১৬৫ থেকে বৃদ্ধি করে ৩৫০ সিসিতে উন্নীত করার সিদ্ধান্ত প্রত্যাহার করে গণপরিবহনকে বিকশিত করার দাবি জানানো হয়।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পরিসংখ্যান মতে, দেশে বিদায়ী ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ৬৭৩৬ টি যানবাহনের মধ্যে মোটরসাইকেলের সংখ্যা ছিল ১৬৭১টি। যা মোট আক্রান্ত যানবাহনের ২৪ দশমিক ৮ শতাংশ। ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ৭৩৫৬টি যানবাহনের মধ্যে ১৫৬৩টি মোটরসাইকেল সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে। যা মোট আক্রান্ত যানবাহনের ২১ দশমিক ৪ শতাংশ। এতে দেখা গেছে গত ১ বছরে দেশে মোটরসাইকেল দুর্ঘটনার হার বেড়েছে ৩ দশমিক ৪ শতাংশ।

বিবৃতিতে বলা হয়, পৃথিবীর সবচেয়ে ঘনবসতি ছোট্ট এই দেশে রাস্তার পরিমাণ বিবেচনায় না নিয়ে প্রতিবছর প্রায় ৩ থেকে ৪ লাখ মোটরসাইকেল রাস্তায় নামছে, বিপরীতে গণপরিবহন তথা বাসের সংখ্যা জ্যামিতিক হারে কমছে। গণপরিবহনের এই ভুলনীতি বন্ধ না হলে অচীরেই দেশের যেকোনো পথে যাতায়াত কঠিন হয়ে পড়বে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ