১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

ত্বকের যত্ন নিতে অনুসরণ করুন এইসকল পদ্ধতি

ত্বকের যত্ন বলতে অনেকেই মনে করেন ত্বকের জন্য অনেক বেশি প্রসাধনীর প্রয়োজন হয়। কিন্তু তা মোটেও সঠিক নয়। প্রতিদিন কয়েকটি নিয়ম মেনে চললেই ত্বক ভালো রাখা সম্ভব।

নিয়ম করে পর্যাপ্ত ঘুমাতে হবে।পর্যাপ্ত ঘুম হওয়া সব থেকে ভালো ত্বকের জন্য। শুধু শরীরকেই নয় বরং মানসিকভাবেও সুস্থও রাখে ঘুম। পাশাপাশি, পর্যাপ্ত ঘুম শরীরকে কোলাজেন থেকে নিরাপদ রাখে; যা শরীরের বয়সের ছাপ পড়ার জন্য দায়ী।

স্বাস্থ্যকর এবং পরিমিত খাবার খেতে হবে।ওমেগা-৩ চুলের এবং ত্বকের জন্য অত্যন্ত উপযোগী। তাই খেয়াল রাখতে হবে খাবারের মাধ্যমে তা যেন শরীরে নিয়মমাফিক প্রবেশ করে। সেই সাথে যথেষ্ট প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। তবে অবশ্যই অতিরিক্ত চিনি এবং দুগ্ধ জাতীয় খাবার খাওয়া যাবেনা। কারণ এ সকল খাবার মুখে ব্রণের প্রবণতা তৈরি করে।

বেশি করে পানি পান করতে হবে।পানি ত্বকের পাশাপাশি শরীরের জন্য অনেক প্রয়োজন। প্রতিদিন কমপক্ষে ২ থেকে ৩ লিটার পানি পান করতে হয়। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ এবং ব্যাকটেরিয়াগুলোকে অপসারণ করে। সেই সাথে ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তোলে।

ভিটামিন-সি সম্পন্ন সিরাম নিজের ত্বকে ব্যাবহার করতে হবে।ভিটামিন-সি ত্বকের এবং চুলের জন্য অনেক কার্যকরী। খুব কম সময়ে ভালো ফলাফল দিতে সক্ষম ভিটামিন-সি। ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনে এ ভিটামিন। অতিরিক্ত ধুলোবালির প্রভাবে ত্বকের অনেক ক্ষতি হয়; যা এ ভিটামিন দূর করতে পারে।

নিজের আলমারিতে কিছু জিনিস রাখতেই হবে।কিছু সাধারণ প্রসাধনী রয়েছে যা নিজের কাছে রাখা অতীব প্রয়োজন। যেমন নিজের ত্বকের ধরন অনুযায়ী ত্বক পরিষ্কার করার জন্য ক্লিন্সার বা ফেস ওয়াশ, টোনার, ভালো ময়েশ্চারাইজার।

সানস্ক্রিন ব্যবহার করতে হবে প্রতিদিন।যদি ঘরের ভেতরেও থাকেন সানস্ক্রিন ত্বকে লাগাতেই হবে। কারণ সানস্ক্রিন শুধুই সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে বাঁচায় না যা ক্যান্সারের জন্য দায়ী কিন্তু আরও অনেক সমস্যা থেকেও রক্ষা করে থাকে। সব সময় মাথায় রাখতে হবে সানস্ক্রিন এসপিএফ রেঞ্জ যেনো ৩০ থেকে ৫০ এরমধ্যে হয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
মাস্ক পরা বাধ্যতামূলক, না মানলে শাস্তি
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু এক, শনাক্ত ১৩১৯
২১ দিন পর মৃত্যু, বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা
দিন দিন বেড়েই চলছে করোনা
মৃত্যুশূন্য দিনে করোনা শনাক্ত ৩০৪
বুস্টার ডোজ যারা নিয়েছেন তাদের মৃত্যুঝুঁকি নেই : স্বাস্থ্যমন্ত্রী
আবারও করোনার ঊর্ধ্বগতি, ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৬২