১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ |

নতুন করে লকডাউন নিউজিল্যান্ডের অকল্যান্ডে

নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে নিউজিল্যান্ডের বৃহত্তম অকল্যান্ড শহরে । ব্রিটেনে পাওয়া করোনার নতুন ধরনের উপস্থিতি সম্প্রতি অকল্যান্ডেও শনাক্ত হয়েছে। করোনার এই নতুন ধরনটি আগের ধরনের চেয়ে অনেক বেশি সংক্রামক। সে কারণেই নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে সোমবার স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

অকল্যান্ডে প্রায় ২০ লাখ মানুষ বসবাস করে। রোববার থেকে সেখানে তিনদিনের লকডাউন জারি করা হয়েছে। সম্প্রতি ওই শহরে তিনজনের দেহে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে।

নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা সবাই একই পরিবারের সদস্য। তাদের দেহে বি১.১.৭ ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তারা কিভাবে নতুন ধরনের এই ভাইরাসে আক্রান্ত হলেন তা এখনও অজানা। কর্তৃপক্ষ বলছে, তারা এ বিষয়টি খতিয়ে দেখছেন।

সোমবার ফেসবুকের এক লাইভে প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেন, ‘আমরা ধারণা করছি যে, আরও বেশি সংক্রমণযোগ্য নতুন ধরনের ভাইরাস এটি। সেকারণেই অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার ক্ষেত্রে আমরা একেবারেই সঠিক সিদ্ধান্ত নিয়েছি বলা যায়।’

অন্যান্য শহরগুলোতে লকডাউন জারি করা না হলেও অকল্যান্ড ছাড়া প্রায় পুরো দেশেই দ্বিতীয় স্তরের সতর্কতা রয়েছে। এছাড়া একশোর বেশি মানুষের সমাগমেও নিষেধাজ্ঞা আনা হয়েছে।

গত ৬ মাসের মধ্যে প্রথমবার অকল্যান্ড শহরে লকডাউন ঘোষণা করা হলো। শুরু থেকেই করোনা মহামারিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে নিউজিল্যান্ড। এর সুফলও পেয়েছে তারা। কঠোর পদক্ষেপ এবং কড়াকড়ি আরোপের মাধ্যমে করোনা নিয়ন্ত্রণ করতে পারায় দেশটি বিশ্বজুড়ে বেশ প্রশংসাও পেয়েছে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন