১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

বাংলাদেশের ভূয়সী প্রশংসা করলেন জাতিসংঘের মহাসচিব

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘ বাংলাদেশের পাশে থাকবে। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় তিনি বাংলাদেশের উদারতার প্রশংসা করেন। রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন করা জাতিসংঘের সর্বজনীন উদ্দেশ্য বলে পুনরায় ব্যক্ত করেছেন সংস্থাটির মহাসচিব।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ সময় জাতিসংঘ প্রধান রোহিঙ্গা প্রত্যাবর্তনে পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে এমন আশ্বাস ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কামনা করেন। ভার্চুয়াল বৈঠকে গুতেরেস করোনা মোকাবিলা ও এই পরিস্থিতির মধ্যেও আর্থ-সামাজিক অবস্থানের মান ধরে রাখায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় মোমেন বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের পরও জাতিসংঘ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়ার বিষয়ে সংস্থা প্রধানের সহযোগিতা কামনা করেন।

মোমেন জাতিসংঘের মহাসচিবকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। ভার্চুয়াল এই বৈঠকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

এর আগে, বুধবার (২৪ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসওম্যান গ্রেইস মেংয়ের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে তিনি দেশটিতে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করতে ওয়াশিংটনকে অনুরোধ জানান।

বর্তমানে পররাষ্ট্রমন্ত্রী মোমেন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। মূলত ওয়াশিংটনের নতুন সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতেই এ সফর।

সফরের প্রথম দিনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে টেলিফোনে আলাপ করেন মোমেন। আলাপে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানো, রোহিঙ্গা সমস্যার সমাধান, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত, করোনা পরিস্থিতি, বাণিজ্য, বিনিয়োগ, মানবাধিকার ও অভিবাসী ইস্যু নিয়ে আলোচনা করেন।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
এশিয়ান টিভির ফেনী জেলা প্রতিনিধি হলেন সাংবাদিক সোহাগ