২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ |

বাংলাদেশের ভূয়সী প্রশংসা করলেন জাতিসংঘের মহাসচিব

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘ বাংলাদেশের পাশে থাকবে। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় তিনি বাংলাদেশের উদারতার প্রশংসা করেন। রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন করা জাতিসংঘের সর্বজনীন উদ্দেশ্য বলে পুনরায় ব্যক্ত করেছেন সংস্থাটির মহাসচিব।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ সময় জাতিসংঘ প্রধান রোহিঙ্গা প্রত্যাবর্তনে পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে এমন আশ্বাস ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কামনা করেন। ভার্চুয়াল বৈঠকে গুতেরেস করোনা মোকাবিলা ও এই পরিস্থিতির মধ্যেও আর্থ-সামাজিক অবস্থানের মান ধরে রাখায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় মোমেন বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের পরও জাতিসংঘ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়ার বিষয়ে সংস্থা প্রধানের সহযোগিতা কামনা করেন।

মোমেন জাতিসংঘের মহাসচিবকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। ভার্চুয়াল এই বৈঠকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

এর আগে, বুধবার (২৪ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসওম্যান গ্রেইস মেংয়ের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে তিনি দেশটিতে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করতে ওয়াশিংটনকে অনুরোধ জানান।

বর্তমানে পররাষ্ট্রমন্ত্রী মোমেন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। মূলত ওয়াশিংটনের নতুন সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতেই এ সফর।

সফরের প্রথম দিনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে টেলিফোনে আলাপ করেন মোমেন। আলাপে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানো, রোহিঙ্গা সমস্যার সমাধান, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত, করোনা পরিস্থিতি, বাণিজ্য, বিনিয়োগ, মানবাধিকার ও অভিবাসী ইস্যু নিয়ে আলোচনা করেন।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ফেনীতে সার্ভার ত্রুটির কারণে টিকা নিবন্ধনে বিড়ম্বনার শিকার প্রবাসীরা
কোরবানি ঈদের ছুটি ৫ দিন
ছাত্রদলের কমিটি গঠনকে কেন্দ্র করে নানামুখী ষড়যন্ত্র শিকার ছাত্রনেতা দুলাল
ছোট বোনের বাড়িতে যাওয়ার পথে গৃহবধূকে ধর্ষণ
ইসরায়ীলী আগ্রাসন বন্ধের দাবিতে বিশ্ব সুন্নী আন্দোলনের মানববন্ধন
ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ওসি ইমতিয়াজ
পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের নৃশংস হামলার প্রতিবাদে ইমাম হায়াতের বিবৃতি
মমারিজপুর উচ্চ বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি হলেন শাহীন মুন্সী