২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

বাংলাদেশের ৫ হাজার ভ্যাকসিন দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিল হাঙ্গেরি

ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশ হাঙ্গেরিকে বাংলাদেশ শুভেচ্ছাস্বরূপ ভারত থেকে কেনা পাঁচ হাজার ডোজ করোনা ভ্যাকসিন দেওয়ার প্রস্তাব দিয়েছিল। তবে সেই ভ্যাকসিন নেবে না বলে জানিয়ে দিয়েছে মধ্য ইউরোপের এই দেশটি। গতকাল বৃহস্পতিবার গণমাধ্যম হাঙ্গেরি টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ভারতের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পাঁচ হাজার ডোজ করোনা ভ্যাকসিন শুভেচ্ছাস্বরূপ হাঙ্গেরিকে দেওয়ার প্রস্তাব দিয়েছিল, হাঙ্গেরি এই ভ্যাকসিন নিতে চায় না। তবে,ভ্যাকসিন গ্রহণ না করার কারণ জানানো হয়নি।

এদিকে দেশটির ট্যাবলয়েড পত্রিকা ব্লিক গত বুধবার জানিয়েছিল,সংযুক্ত যমজ শিশু রাবেয়া ও রোকাইয়াকে সফল অপারেশনের মাধ্যমে আলাদা করা এবং অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশনের হাঙ্গেরিয়ান চিকিৎসকদের ৫০০ রোগীর প্ল্যাস্টিক সার্জারির কৃতজ্ঞতা স্বরূপ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পাঁচ হাজার ডোজ ভ্যাকসিন হাঙ্গেরিকে দেওয়ার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় সরকারপন্থী ম্যাগেয়ার নেমজেৎ পত্রিকাকে বলেছে, ‘আমরা এই প্রস্তাবের জন্যে ধন্যবাদ জানাই। কিন্তু, এটা গ্রহণ করছি না।’ তবে, কেন এই প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়েছে,তা উল্লেখ করা হয়নি।

গত রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছিলেন, ‘হাঙ্গেরি আমাদের কাছে পাঁচ হাজার ডোজ টিকা চেয়েছে। আমাদের যে স্টক আছে, সেখান থেকে আমরা দেবো। বলিভিয়াও আমাদের কাছে টিকা চেয়েছে, সে বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।’ এ প্রসঙ্গে আজ শুক্রবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘আমি এ বিষয় নিয়ে আর কোনো কথা বলতে চাই না।’

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করব: প্রধানমন্ত্রী
শপিংমল-দোকান খোলার সিদ্ধান্ত
সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন
বাংলাদেশ থেকে ফিরেই কোয়ারেন্টাইনে ভুটানের প্রধানমন্ত্রী
বাংলাদেশের শতবর্ষ উদযাপন করবে ব্রিটেন: বরিস জনসন
আসুন ভেদাভেদ ভুলে জনগণের জন্য কাজ করি: প্রধানমন্ত্রী
মুক্তিযুদ্ধে ভারত কীভাবে সমর্থন করেছে আমি দেখেছি : রাষ্ট্রপতি
রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি মোদির