১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

মাত্র ১৫ মিনিট শরীরে রোদ লাগালে যে উপকার পাবেন

আমরা সারাদিন ঘরের ভেতরে থাকি। আর ঘরে থেকে বের হই শুধু কাজের জন্য। কিন্তু সানবাথ নেয়ার সময় হয়ে ওঠে না। দুঃখের বিষয়, আজকাল বেশিরভাগ মানুষ ত্বকের সমস্যায় ভোগেন। আর এই ত্বকের সমস্যার অন্যতম কারণ ভিটামিন ডি এর অভাব।

এই ভিটামিন ডি সকালে সূর্যের আলোতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। নিজের স্বাস্থ্যের কথা বিবেচনা করে প্রতিদিন ১৫ মিনিট রোদে থাকার চেষ্টা করুন। এতে করে শরীরে যে সমস্যা দূর হবে চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-

> একটি সানবাথ গ্রহণ ত্বকের শীর্ষতম স্তরে পাওয়া নাইট্রিক অক্সাইডকে সক্রিয় করতে সহায়তা করে। এটি রক্তনালী প্রশস্ত করে রক্ত সঞ্চালন উন্নত করে। সেই সঙ্গে রক্তচাপ পরীক্ষা করতে সহায়তা করে।

> আপনি যদি অনিদ্রায় ভুগে থাকেন তবে স্লিপিং পিলের পরিবর্তে রোদে থাকার চেষ্টা করুন কিছুক্ষণ। রোদে মেলাটোনিন উৎপাদন করতে সাহায্য করে যা ঘুম ভালো করে।

> যদি আপনি ভাবেন যে সূর্যের রশ্মি আপনার ত্বকের ক্ষতি করে সেই সঙ্গে আপনার ভাবা উচিত সকালের রোদে গোসল করা আপনার স্কিনের জন্য উপকারী হতে পারে। সিওরিয়াসিসের ক্লাইমেথোথেরাপির জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, একটি সানবাথ আপনার ত্বকের সমস্যাগুলো সমাধান করতে পারে।

> অনেক আগে থেকেই সূর্যালোক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য যাদুকরী একটি উপায়।

> ভিটামিন ডি এর উপস্থিতির কারণে শরীরে ডায়াবেটিস নিয়ন্ত্রণ হয়।

> ভিটামিন ডি এখানে একটি বড় ভূমিকা পালন করে, কারণ এটি দেহে ক্যালসিয়ামের আরো ভালো শোষণে সহায়তা করে এবং আপনার হাড়কে আগের চেয়ে শক্তিশালী করে তোলে।

> একটি সানবাথ গ্রহণ আপনার মন মেজাজকে ভালো রাখে। ১৫ মিনিটের সানবাথ আপনার মন ভালো রাখবে।

> ভিটামিন ডি চোখ ভালো রাখতে সাহায্য করে। মাত্র ১৫ মিনিটের জন্য রোদে দাঁড়িয়ে থাকুন তাহলেই যথেষ্ঠ।

> আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে দেখা গেছে যে, উজ্জ্বল আলোর সংস্পর্শ অ্যালঝেইমার রোগীদের হতাশা এবং ভুলে যাওয়ার লক্ষণ কমায়।

(Visited ১৮ times, ১ visits today)

আরও পড়ুন

ঠাণ্ডা লেগে মুখে অরুচি? এক খাবারেই ফিরবে রুচি
কমলা যেসব সমস্যার সমাধান দেয়
পেঁপে পাতার যত গুণাগুণ
বিয়ের দীর্ঘদিন পরও সন্তান না হওয়ার কারণ ও চিকিৎসা
পুষ্টিগুণে ভরপুর খাবার বাদাম
শসার স্যুপে কমবে শরীরের অতিরিক্ত চর্বি
শীতের যে ৩ ফল ওজন কমাবে
ঠোঁটের লিপস্টিক বলে দেবে নারীর চরিত্র