২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

রাত পোহালেই পটিয়া পৌরসভার নির্বাচন

পটিয়া(চট্রগ্রাম): রাত পোহালে আগামীকাল ১৪ ফেব্রুয়ারি রবিবার সকাল ৮টা বাজতেই প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ শুরু হবে পটিয়া পৌরসভা নির্বাচনে। ভোট চলবে বিরামহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সব রকম প্রচার-প্রচারণা শেষে এখন জনরায়ের অপেক্ষা।

ভোট উৎসবের পাশাপাশি সংঘাতের শঙ্কাও করছেন অনেকেই। আধুনিক যন্ত্রে ভোট হলেও এ নিয়ে সংশয় প্রকাশ করছে বিএনপি। তবে প্রশাসন বলছে ভোট সুষ্ঠু হবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, কোথাও কোনও রকমের আশঙ্কা দেখছেন না তারা। সব কেন্দ্রকেই গুরত্বপূর্ণ বিবেচনা করে প্রশাসনকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকতে বলা হয়েছে। গোটা পৌরসভা এলাকায় পুলিশ, বিজিবি সহ আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

পটিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তারিক রহমান জানান, সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে । ছাড় দেয়া হবে না কোনো ধরনের সন্ত্রাসী কর্মকান্ডকে। নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে যা যা দরকার সব করা হয়েছে। পুলিশের পাশাপাশি সাদা পোশাকের গোয়েন্দা কার্যক্রমও জোরদার করা হয়েছে।

প্রশাসন সূত্রে জানা গেছে, তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। পৌরসভা জুড়ে তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। রাখা হয়েছে স্ট্রাইকিং ফোর্স। মেয়র পদে ৪ জন প্রার্থী প্রতিদ্ব্দ্বীতা করছেন। আওয়ামী লীগ মনোনীত আইয়ুব বাবুল (নৌকা)। অন্যদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত প্রার্থী আলহাজ্ব নুরুল ইসলাম সওদাগর (ধানের শীষ), জাতীয় পার্টির শামসুল আলম মাস্টার (লাঙ্গল) এবং ইসলামি ফ্রন্ট মনোনীত প্রার্থী আলী হোসাইন (মোমবাতি) প্রতীক নিয়ে নির্বাচনী লড়াইয়ে মাঠে আছেন।নির্বাচনে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ জন আর সাধারণ কাউন্সিলর পদে আছেন ৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সংরক্ষিত নারী কাউন্সিল ১ এর বুলবুল আকতার (চশমা), ফাতেমা বেগম (জবাফুল) ও শিরিন আকতার চৌধুরী (আনারস)। সংরক্ষিত ২ এর ইয়াছমিন আকতার চৌধুরী ( আনারস) , জোৎস্না আরা বেগম( চশমা) ও জেসমিন আকতার (জবাফুল) । সংরক্ষিত ৩ এর (চশমা) ফেরদৌস বেগম (চশমা), মোছাম্মৎ ফারহানা ইয়াছমিন (আনারস) ও পারভিন আকতার (অটোরিকশা) প্রতিকে নির্বাচনে লড়ছেন। এদিকে সাধারণ কাউন্সিলর পদে ১ নং ওয়াডের আবদুল খালেক (ডালিম) , মোহাম্মদ নাছির (উটপাখি) ও জয়নাল আবেদীন (পাঞ্জাবি)। ২ নং ওয়াডের (পাঞ্জাবি) প্রতিক নিয়ে নির্বাচনে লড়াই করছেন শাহাদাদ হোসেন, রুপক কুমার সেন (উটপাখি) এবং সন্জিব কুমার দাশ (টেবিলল্যাম্প)। ৩ নং ওয়াডের মুহাম্মদ আবু ছৈয়দ (উটপাখি), আলমগীর (পাঞ্জাবী), সৈয়দ আবেদুজ্জামান আমেরী (টেবিল ল্যাম্প) ও গোলাম কাদের (গাজর)। ৪ নং ওয়াডের গোফরান রানা লড়ছেন (পাঞ্জাবি) প্রতিকে , মুহাম্মদ শফিকুল ইসলাম (ব্ল্যাকবোর্ড) ও এম এ আবছার (উটপাখি) । ৫ নং ওয়াডের মনোনয়ন ফরম জমাদানকারী নুরুল ইসলাম, বর্তমান কাউন্সিলর এম খোরশেদ গনী ও মুজিবুর রহমান গত (২৬ জানুয়ারি) মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে তারা তিনজনই তাদের নিজ নিজ মনোনয়ন প্রত্যাহার করায় নির্বাচন কমিশন এ ওয়াডে আর কোন প্রতিদন্ধী প্রার্থী না থাকাতে একমাত্র প্রার্থী জসিম উদ্দিনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছেন। ৬ নং ওয়াডের আবুল কাশেম (পাঞ্জাবি), আবুল মনছুর (ডালিম), জাহাঙ্গীর আলম চৌধুরী (গাজর), রুপশী দাশ (উটপাখি), রুবেল দাশ (ব্ল্যাকবোর্ড) ও শফিউল আলম (টেবিল ল্যাম্প) প্রতিকে লড়াই করবেন । ৭ নং ওয়াডের মো. নাজিম (উটপাখি), কামরুল ইসলাম (ডালিম), কামাল উদ্দিন (টেবিল ল্যাম্প) ও হাসান মুরাদ (পাঞ্জাবি)। ৮ নং ওয়াডের আবদুল মান্নান (ডালিম), ছরওয়ার কামাল মোছলেহ উদ্দিন রাজিব (উটপাখি) ও মোস্তাক আহমদ (পাঞ্জাবি) প্রতিকে লড়ছেন। ৯ নং ওয়াডে শেখ সাইফুল ইসলাম (উটপাখি), ইলিয়াছ চৌধুরী (ডালিম), মো. সোহেল (ব্ল্যাকবোর্ড), আবদুল মাবুদ (পাঞ্জাবি), এস এম খলিলুজ্জামান আমেরী (ব্রীজ) ও আহমদ নুর চৌধুরী (টেবিল ল্যাম্প) প্রতিকে নির্বাচন করছেন। ১৯৯০ সালে পটিয়া পৌরসভা গঠিত হয়।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র জানা যায়, হালনাগাদ ভোটার তালিকায় পৌরসভার মোট ভোটার ৩৯ হাজার ৭৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ৯২৫ জন, মহিলা ভোটার ১৮ হাজার ৮৬২ জন। নির্বাচন হবে মোট ১৮ টি কেন্দ্রের ১১৬ টি ভোট কক্ষে (বুথ)। সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এখানে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর ।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করব: প্রধানমন্ত্রী
শপিংমল-দোকান খোলার সিদ্ধান্ত
সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন
বাংলাদেশের শতবর্ষ উদযাপন করবে ব্রিটেন: বরিস জনসন
আসুন ভেদাভেদ ভুলে জনগণের জন্য কাজ করি: প্রধানমন্ত্রী
মুক্তিযুদ্ধে ভারত কীভাবে সমর্থন করেছে আমি দেখেছি : রাষ্ট্রপতি
রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি মোদির
ব্যারিস্টার মওদুদ আহমদ আর নেই