১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

পাপুলের পদ শূন্যের খবরে ডজন প্রার্থীর আওয়াজ!

কুয়েতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের আলোচিত এমপি কাজী শহীদ ইসলাম পাপুলের পদ শূন্য ঘোষণা করা হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এ প্রজ্ঞাপন জারি করেন।

এমপি পদ শূন্য ও উপনির্বাচন নিয়ে এ আসনে ডজনখানেক প্রার্থী সম্প্রতি ঘন ঘন এলাকায় আসা-যাওয়া করছেন। কারণ, তারা এমপি হওয়ার স্বপ্ন দেখছেন। যদিও করোনাকালে অধিকাংশই নেতাকে কাছে পায়নি জনগণ। এর মধ্যে জনবিচ্ছিন্ন একাধিক নেতাও রয়েছেন।

এদিকে প্রজন্ম একাত্তরের রায়পুর উপজেলার সমন্বয়ক মামুনুর রশিদ এখন ঢাকায় অবস্থান করছেন। পাপুলের পদ শূন্য ঘোষণার পর নিজ ফেসবুকে তিনি একটি স্ট্যাটাস দেন। তাতে তিনি লেখেন, ‘যদি রায়পুর থাকতাম, তবে এ খুশির দিনে আকাশ-বাতাস কাঁপিয়ে গলা ফাটিয়ে স্লোগান দিতাম।’

ফেসবুক ঘেঁটে দেখা গেছে, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির অন্তত ডজনখানেক নেতার অনুসারীরা আগাম প্রচারণা শুরু করে দিয়েছেন। ‘প্রিয় নেতার’ রঙিন ছবি জুড়ে করা পোস্টার দিয়ে তারা লক্ষ্মীপুর-২ আসনের জনগণকে শুভেচ্ছা জানাচ্ছেন।

এর মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, সাবেক এমপি হারুনুর রশিদ, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক এহসানুল কবির জগলুল, কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আলী খোকন, বর্তমান কমিটির উপপরিবেশ বিষয়ক সম্পাদক সামছুল ইসলাম পাটওয়ারী, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, রায়পুর উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক হারুনুর রশীদ, আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা তাদের পক্ষে আলাদা ও বিক্ষিপ্তভাবে প্রচারণা চালাচ্ছেন। ফেসবুক স্ট্যাটাসের পাশাপাশি ইতোমধ্যে ওই নেতাদের পোস্টার-পেস্টুনও বিভিন্ন এলাকায় সাঁটিয়েছেন।

অন্যদিকে বিএনপি নেতা-কর্মীরা সাবেক এমপি আবুল খায়ের ভূঁইয়ার পক্ষে প্রচারণা চালাচ্ছেন। যদিও এ সংখ্যা নগণ্য। গেল নির্বাচনেও তিনি এ আসনের ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সাবেক দুবারের এমপি খায়ের ভূঁইয়া বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির সাবেক সভাপতি।

এ ছাড়া জেলা জাতীয় পার্টির আহ্বায়ক এম আর মাসুদ ও নোয়াখালী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন মিঠু সম্ভাব্য প্রার্থী। মিঠু রায়পুর উপজেলার বাসিন্দা।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হঠাৎ নাটকীয়ভাবে কাজী শহীদ ইসলাম পাপুল এমপি নির্বাচিত হন। রাজনীতির বাইরে থাকা ‘টাকার সাগর’ নামে খ্যাত এ ব্যক্তি আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর ভর করে তখন স্বতন্ত্র এমপি হয়েছিলেন। কুয়েতে পাপুলের বিরুদ্ধে ২০২০ সালের শুরুতে মানব ও মুদ্রা পাচারের অভিযোগ ওঠে। পরে ওই মামলায় পাপুল একই বছর ৬ জুন কুয়েতে গ্রেপ্তার হন।

গত ২৮ জানুয়ারি ওই দেশের ফৌজদারি আদালত পাপুলের চার বছর কারাদণ্ড দেন। পাশাপাশি ৫৩ কোটি টাকা জরিমানা করা হয়। তার স্ত্রী সেলিনা ইসলামও কুমিল্লার সংরক্ষিত আসনের স্বতন্ত্র এমপি। মামলার রায়ের দেশে পৌঁছানোর পর সোমবার জাতীয় সংসদ পাপুলের এমপি পদটি শূন্য ঘোষণা করেছে।

এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, এমপি পদ শূন্য ও উপনির্বাচনকে ঘিরে সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের কয়েকজন মনোনয়নপ্রত্যাশীকে এলাকায় আসা-যাওয়া বাড়িয়ে দিয়েছে। কিন্তু করোনাকালে তাদের সরব উপস্থিতি দেখা যায়নি। এ আসনে উপনির্বাচনের লক্ষ্যে সম্প্রতি পৌরসভা ও ইউনিয়নগুলোয় কিছু কম্বল দেওয়া হয়। মনোনয়নপ্রত্যাশীরা জেলা ও উপজেলার শীর্ষ নেতাদের সঙ্গেও যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে রায়পুর উপজেলার তিনজন ইউপি চেয়ারম্যান জানান, এ আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ ডজনখানেক নেতা এমপি পদে উপনির্বাচনে প্রার্থী হতে অনুসারীদের দিয়ে প্রচারণা শুরু করেছেন। তাদের মধ্যে অনেকেই জনবিচ্ছিন্ন ও বিতর্কিত নেতা। নির্বাচন এলেই তাদের এলাকায় দেখা যায়। এরপর তাদের আর দেখা যায় না।

রায়পুরের সন্তান নোয়াখালী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন মিঠু বলেন, রায়পুরে জনগণ বরাবরই উন্নয়নবঞ্চিত। এখন উপনির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়েছে। দল থেকে আমি মনোনয়ন চাইব।

লক্ষ্মীপুর আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, আগামীতে আমরা অপরাজনীতিমুক্ত, কালোটাকার মালিক ও জনবিচ্ছিন্ন কাউকে এমপি পদে দেখতে চাই না। পরীক্ষিত ও তৃণমূলে বসবাসকারী নেতা আওয়ামী লীগের এমপি মনোনয়ন পাবেন বলে আমরা প্রত্যাশা করি।

কেন্দ্রীয় যুবলীগের উপপরিবেশ বিষয়ক সামছুল ইসলাম পাটওয়ারী বলেন, পাপুলের কারণে আমরা আন্তর্জাতিকভাবে লজ্জিত হয়েছি। এ রকম লজ্জার কারণ আর আমরা হতে চাই না। এ আসনে আওয়ামী লীগের ত্যাগী ও যোগ্যদের মধ্যে এমপি পদে প্রত্যাশা করছি। যিনি নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে আওয়ামী লীগকে সুসংগঠিত করবেন।

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন বলেন, পাপুলের অনুপস্থিতির কারণে প্রশাসনিক কার্যক্রম ও উন্নয়ন ব্যাহত হয়েছে। এখন উপনির্বাচনের বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্র থেকে সিদ্ধান্ত আসা সময়ের ব্যাপার। আমাদের দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ আছেন।

(Visited ১৭ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ