২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

১১ তম বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) সম্মেলন অনুষ্ঠিত

৫ ফেব্রুয়ারী ২০২১ অনুষ্ঠিত হলো ১১ তম বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) সম্মেলন। বাংলাদেশের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট অধ্যাপক ডা. আফজালুর রহমান এবং ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী এর যৌথ উদ্যোগে ২০১১ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে বিআইটি নামের এই সম্মেলন। সুচনালগ্ন থেকে পর্যায়ক্রমে পশ্চিমবাংলা ও ঢাকায় এই সম্মেলন আয়োজিত হয়ে আসছে।

এবারের সম্মেলনে “বিআইটি” এর অফিসিয়াল অংশীদার হিসাবে ছিলেন যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন “টিসিটি”। সমগ্রবিশ্বে যখন কোভিড মহামারী চলছে সেই সংকটজনক মূহুর্তে, হৃদরোগ বিষয়ক জ্ঞানের আদান-প্রদান আরও বেশী প্রয়োজনীয় হয়ে ধরা দিয়েছে। মহামারীকালীন এই প্রয়োজনকে মাথায় রেখেবি আইটি উদ্যোক্তাগন এক অভ‚তপূর্ব পদ্ধতিতে এবারের সম্মেলনটি সম্পন্ন করেন। হাইব্রিড পদ্ধতি অনুসরন করে হৃদরোগের ইন্টারভেনশন গতচিকিৎসা পদ্ধতি সরাসরি ক্যাথল্যাব থেকে সম্প্রচারণ করা হয় এবং এ বিষয়ে বাংলাদেশ, ভারত, জাপান, চীন, আমেরিকা এবং ইউরোপের বিশেষজ্ঞ চিকিৎসকগন অনলাইনে সরাসরি তাদের বিজ্ঞ মতামত প্রদান করেন। হৃদরোগ বিষয়ক বিভিন্ন বৈজ্ঞানিক পত্র, পোষ্টার অনলাইনে প্রদর্শিত হয়। চরম প্রতিকূল পরিবেশের মধ্যেও বিআইটি’র উদ্যোক্তাগন প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লগিয়ে এবার একটি অসাধারন সম্মেলন সম্পন্ন করেছেন।

বাংলাদেশ ও ভারতে হৃদরোগের চিকিৎসায় আয়োজিত সম্মেলন সমুহের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য সম্মেলন- BANGLA INTERNATIONAL THERAPEUTICS BIT(বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস) এই সম্মেলনের নিয়মিত ধারাবাহিকতায় হৃদরোগ বিশেষজ্ঞরা আরো দক্ষ ও অভিজ্ঞ হচ্ছেন যার ফলশ্রুতিতে হৃদরোগে আক্রান্ত রোগীরা পাচ্ছেন উন্নত মানেরj সাশ্রয়ী চিকিৎসা সেবা। প্রতিবছরের মত এবারো সফল হোক ১১ তম বাংলা ইন্টারভেনশনার থেরাপিউটিকস (BIT)।

(Visited ৪২ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান