২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ |

মুজিব বর্ষে সেরা করদাতা কাউছ মিয়া

মুজিব বর্ষে সেরা করদাতা হলেন কাউছ মিয়া। মুদি মালের ব্যাবসা থেকে বর্তমানে তিনি তামাকজাতীয় পন্যসহ প্রায় ৪০ থেকে ৪৫ টি ব্যাবসা পরিচালনা করছেন।

দেশের হাইপ্রোফাইল বড় বড় করপোরেট ব্যবসায়ীর ভিড় ঠেলে পুরান ঢাকার জর্দা ব্যবসায়ী কাউছ মিয়া মুজিব বর্ষের সেরা করদাতা নির্বাচিত হয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তাকে এই সম্মাননা দিচ্ছেন। কাউছ মিয়া কয়েক বছর ধরেই সেরা করদাতার সম্মাননা পেয়ে আসছেন।

সম্প্রতি এনবিআর মুজিব বর্ষের সেরা করদাতা হিসেবে কাউছ মিয়ার নাম ঘোষণা করে। এবছর একজনই এই সম্মাননা পাচ্ছেন। ৫ মার্চ কাউছ মিয়াকে এই সম্মাননা তুলে দেবে এনবিআর।

কাউছ মিয়া বিগত ৬১ বছর ধরে নিয়মিত কর দিয়ে আসছেন। ১৯৫৮ সালে প্রথম কর দেন তিনি। ২০১৯ সালে এনবিআরের এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, ‘আগে টাকাপয়সা এখানে-সেখানে রাখতাম। এতে নানা ঝামেলা ও ঝুঁকি থাকত। ১৯৫৮ সালে প্রথম কর দিয়ে “ফ্রি” হয়ে গেলাম। এরপর সব টাকাপয়সা ব্যাংকে রাখতে শুরু করলাম। হিসাব–নিকাশ পরিষ্কার করে রাখলাম।’

স্বাধীনতা উত্তর ১৯৬৭ সালে প্রথমবার তৎকালীন পূর্ব পাকিস্তানে এক নম্বর করদাতা হয়েছিলেন কাউছ মিয়া।

কাউছ মিয়ার বাবা চাইতেন না তিনি ব্যবসা-বাণিজ্যে করেন। তবে বাবার অনিচ্ছা সত্ত্বেও মায়ের কাছ থেকে টাকা নিয়ে ১৯৫০ সালে চাঁদপুরের পুরান বাজারে মুদি দোকান দেন কাউছ মিয়া। এরপর ধীরে ধীরে ১৮টি ব্র্যান্ডের সিগারেট, বিস্কুট ও সাবানের এজেন্ট হন তিনি। পরবর্তী ২০ বছর তিনি চাঁদপুরেই ব্যবসা করেন। ১৯৭০ সালে নারায়ণগঞ্জে চলে আসেন এবং তামাকের ব্যবসা শুরু করেন। বর্তমানে ৪০ থেকে ৪৫ ধরনের ব্যবসার সঙ্গে জড়িত আছেন তিনি।

কাউছ মিয়ার মূল ব্যবসা তামাক। রংপুরে তামাক কিনে সেখানেই বিক্রি করেন তিনি। একবার তিনি আমদানির ব্যবসায় নামতে লাইসেন্স নিয়েছিলেন। এ ব্যবসায় কারসাজি না করলে টিকে থাকা মুশকিল, এটা চিন্তা করে আমদানির ব্যবসা ছেড়ে দেন। নদীপথে পণ্য পরিবহনের জন্য বেশ কিছু কার্গো জাহাজ আছে কাউছ মিয়ার। বর্তমানে এই ব্যবসা তার ছেলেরা দেখাশোনা করে বলে তিনি আমাদেরকে জানান।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

‘ইয়ং এশিয়ান এন্টারপ্রেনারস ২০২০-২০২১’ পেলো মিনহাজ আহমেদ
ফেনীতে সার্ভার ত্রুটির কারণে টিকা নিবন্ধনে বিড়ম্বনার শিকার প্রবাসীরা
খুচরা পর্যায়ে ৫% ভ্যাট উৎসে আদায়ের দাবিতে “সাংবাদিক সম্মেলন”
সাংবাদিক সাজ্জাদ হোসেন চিশতি সিবিআইআর-এর সমন্বয়ক (শিল্প ও বানিজ্য) মনোনিত
জাতির পিতার প্রতিকৃতিতে এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি ও পরিচালনা পর্ষদের শ্রদ্ধা
আবারও এফবিসিসিআই পরিচালক হলেন ড. কাজী এরতেজা হাসান
২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করব: প্রধানমন্ত্রী
শপিংমল-দোকান খোলার সিদ্ধান্ত