২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

সুপ্রিমকোর্ট বারের নির্বাচনে আ.লীগের সভাপতি, সম্পাদক বিএনপির

সুপ্রিমকোর্ট বার কাউন্সিল নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী ও জ্যেষ্ঠ আইনজীবী আবদুল মতিন খসরু নির্বাচিত হয়েছেন। অপরদিকে সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থী আইনজীবী মো. রুহুল কুদ্দুস।

জানা গেছে, ১৪টি সদস্য পদের মধ্যে সভাপতি, সহসভাপতির একটি পদ, সহসম্পাদকের একটি, কোষাধ্যক্ষসহ মোট আটটি পদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা বিজয়ী হয়েছেন। অন্যদিকে সম্পাদক, সহসভাপতির একটি পদ ও সহসম্পাদকের একটি পদসহ ছয়টি পদে বিএনপি নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

সভাপতি পদে আব্দুল মতিন খসরু পেয়েছেন ২ হাজার ৯৬৮ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেলের সভাপতি প্রার্থী মো. ফজলুর রহমান পেয়েছেন ২ হাজার ১৩২ ভোট। আব্দুল মতিন খসরু ৮৩৬ ভোট বেশি পেয়ে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

সম্পাদক পদে রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন ৩ হাজার ৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধী আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েল পেয়েছেন ২ হাজার ২০৩ ভোট। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো সুপ্রিমকোর্ট বারের সম্পাদক নির্বাচিত হলেন রুহুল কুদ্দুস কাজল।

কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন সাদা প্যানেলের প্রার্থী মো. ইকবাল করিম। সহসম্পাদকের দুটি পদের মধ্যে একটিতে জয় পেয়েছেন নীল প্যানেলের মাহমুদ হাসান, অন্যটিতে সাদা প্যানেলের সাফায়েত সুলতানা।

সভাপতি, দুজন সহসভাপতি, সম্পাদক, কোষাধ্যক্ষ, দুজন সহসম্পাদক এবং সাতটি সদস্যপদসহ মোট ১৪টি পদে এক বছরের মেয়াদে এই নির্বাচন হয়ে থাকে। গত বুধবার এবং বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষে গতকাল শুক্রবার বিকেল থেকে ভোট গণনা শুরু হয়।

নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আবদুর রহমান গত রাত একটার দিকে বেসরকারি ফলাফল ঘোষণা করেন।

সাতটি সদস্য পদের মধ্যে চারটিতে জয় পেয়েছে সাদা প্যানেলের প্রার্থীরা। তারা হলেন এ বি এম শিবলী সাদেকীন, মাহফুজুর রহমান, মিন্টু কুমার মণ্ডল, মুনতাসীর উদ্দিন আহমেদ। সদস্য পদে জয়ী নীল প্যানেলের তিন প্রার্থী হলেন এস এম ইফতেখার উদ্দিন আহমেদ, পারভীন কাওসার ও রেদওয়ান আহমেদ।

(Visited ২২ times, ১ visits today)

আরও পড়ুন

পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
পদ্মা সেতু উদ্বোধনে দাওয়াত পেলেন প্রধান বিচারপতিসহ সব বিচারপতি
পৃথক দুই মামলায় হাইকোর্টে খালেদা জিয়ার স্থায়ী জামিন
স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: ৩ যুবকের ফাঁসি
তারেকের স্ত্রী জোবায়দাকে পলাতক ঘোষণা করেছেন আপিল বিভাগ
দুদকের মামলায় কাল আত্মসমর্পণ করবেন সম্রাট
সম্রাটের জামিন বাতিল চেয়ে আবেদন : দুদকের
ল’ ইয়ার্স এসোসিয়েশন অব বাংলাদেশের জমকালো এক দশক উদযাপন