২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

স্টেট ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইংলিশ স্টাডিজ “রিভিজিটিং ই-লার্নিং” ওয়েবিনার অনুষ্ঠিত

স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এর ইংলিশ স্টাডিজ বিভাগ “রিভিজিটিং ই-লার্নিংঃ অ্যাপ্রোচিং দ্যা ব্লেন্ডেড ইনভাইরোনমেন্ট’ শিরোনামে একটি সফল ওয়েবিনারের আয়োজন করেছে। 

অনুষ্ঠানটি সফল করতে ইংরেজি ভাষা শিক্ষকদের এ্যাসোসিয়েশন টেসল (TESOL Society of Bangladesh) সহায়কের ভূমিকা পালন করে। স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশের সিডিসি (Career Development Center) অনুষ্ঠানটির কারিগরি সহায়তা প্রদান করে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের ইংরেজি শিক্ষকদের আধুনিক প্রযুক্তি এবং মিশ্র শিক্ষা পদ্ধতির (Blended Learning and Flipped Classroom) সাথে পরিচিত করিয়ে দেওয়াই ওয়েবিনারটির মূল লক্ষ্য ছিল। 

অনুষ্ঠানটির প্রধান অতিথি হিসেবে স্টেট ইউনিভার্সিট অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ডক্টর আনোয়ারুল কবির উপস্থিত ছিলেন। তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, করোনা মহামারিকালীন সময়েও স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ অনলাইনে তাঁদের শিক্ষা কার্যক্রম অব্যহত রেখেছে। এছাড়াও তিনি বাংলাদেশী শিক্ষার্থীদের প্রযুক্তিগত সীমাবদ্ধতাকে বিবেচনায় রেখে প্রয়োজনীয় পরিবর্তনের উপর গুরুত্ব দেন। 

ইংলিশ স্টাডিজ বিভাগের উপদেষ্টা এবং টেসল সোসাইটি অফ বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডক্টর সাইদুর রহমান অধিবেশনটি পরিচালনা করেন।

ওয়েবিনারটির প্রথম অংশটুকু কানাডার কনেস্টোগা কলেজের শিক্ষা উন্নয়ন বিষয়ক পরামর্শক ডক্টর নাসরিন সুলতানা পরিচালনা করেন। তিনি শিক্ষকদের অনলাইন শিক্ষা কার্যক্রমে ব্যবহৃত কিছু এপ্স (apps) এবং ওয়েবসাইট (যেমনঃ কাছট, প্যাডলেট এবং মেন্টিমিটার) এর সাথে শিক্ষকদের পরিচয় করিয়ে দেন। এছাড়াও এসব প্ল্যাটফর্ম ব্যবহার করে শিক্ষার্থীদের আরো বেশি সক্রিয় করে তোলার ব্যাপারে তিনি শিক্ষকদের প্রশিক্ষণ দেন।

ওয়েবিনারটির দ্বিতীয় অংশ পরিচালনা করেন স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ইংলিশ স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ আফতাব উদ্দীন চৌধুরী। মোঃ আফতাব উদ্দীন চৌধুরী তাঁর অংশে ব্লেন্ডেড লার্নিং এবং ফ্লিপত্ত লার্নিং পদ্ধতির সাথে শিক্ষকদের পরিচয় করিয়ে দেন। তিনি শিক্ষকদের প্রযুক্তিগত সীমাবদ্ধতা থাকবার পরও তাঁরা কীভাবে খুব সহজেই ফ্লিপড় ক্লাশরুম পদ্ধতি অবলম্বন করতে পারেন সে সম্পর্কে ধারণা দেন।

অংশগ্রহণকারীদের সক্রিয় প্রশ্ন উত্তর এবং মতামতের মাধ্যমে ওয়েবিনারটি সার্থক হয়ে ওঠে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষকগণ স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশের ইংলিশ স্টাডিজ বিভাগের এই উদ্যোগকে সাধুবাদ জানান।

(Visited ২৭ times, ১ visits today)

আরও পড়ুন

‘৫ বছরের মধ্যে বিআইডব্লিউটিসি মডেল প্রতিষ্ঠানে রূপ নিবে’
মুক্তি পেল পদ্মা সেতু নিয়ে তাহসিন খানের গান
পরিকল্পিত পর্যটন শিল্প ও পদ্মাসেতু
‘বিশ্ব নন্দিত এক নক্ষত্র শেখ মুজিবুর রহমান ’ গ্রন্থের মোড়ক উম্মোচন
ওমিক্রন ঠেকাতে স্বাস্থবিধি মেনে চলার বিকল্প নেই: ডাঃ আয়েশা আক্তার
দেশে করোনায় মৃত্যু বাড়ল
এসে গেল বিজয়ের মাস
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধন পেয়েছে জাগ্রত মানবিকতা