১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

ঠাণ্ডা লেগে মুখে অরুচি? এক খাবারেই ফিরবে রুচি

প্রকৃতি তার রূপ বদলাচ্ছে। গ্রীষ্মকে বিদায় জানিয়ে আগমন ঘটছে শীতের। বাতাসে এখন শীত শীত ভাব। প্রকৃতির মন এখন ফুরফুরে। সেই সঙ্গে এই হালকা শীত মানুষের মনেও দোলা দিচ্ছে। কিন্তু সঙ্গ দিচ্ছে না শরীর।
এ সময় কথায় কথায় ঠাণ্ডা লেগে যাচ্ছে। সর্দি-কাশি হচ্ছে যখন তখন। মুখে অরুচি। কিছু খেতেই ইচ্ছা করছে না। এ দিকে, খাবার না খেয়ে ওষুধও খাওয়া যাচ্ছে না। এ সময়ে কেমন খাবার খেলে ভালো? কী খেলে শরীর সুস্থ থাকবে আবার অরুচির সমস্যাও খানিক কমবে?

এমন কষ্টের দিনে গরম গরম চিকেন স্যুপ খাওয়া সবচেয়ে ভালো বলে মনে করেন পুষ্টিবিদরা। সামান্য রসুন ফোড়ন দিয়ে, বিনস, গাজর, পেঁয়াজ আর মুরগির মাংসের এই টলটলে স্যুপ শরীরের জন্য খুবই উপকারী। এই খাবারে ভরপুর প্রোটিন তো থাকেই, সঙ্গে যথেষ্ট পরিমাণ ভিটামিন আর মিনারেল থাকে। সব মিলে শরীরের প্রতিরোধশক্তি বাড়াতে সাহায্য করে।

আমেরিকার অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্সের গবেষকরা দেখেছেন, সর্দি-কাশির সময়ে শরীর খুব তাড়াতাড়ি পানি শুষে নেয়। ফলে বার বার পানির তেষ্টা পায়। মাংসের স্যুপ শরীর আর্দ্র রাখতেও সাহায্য করে।

ঠাণ্ডা লেগে থাকলে নাক-কান বন্ধ হয়ে গিয়েছে মনে হয়। গলায় অস্বস্তি থাকে। এই খাবারের গন্ধ আর স্বাদ তা থেকে মুক্তি দিতে সাহায্য করে। গরম এবং তরল এই খাবার গলায় অনেকটাই আরাম দেয়। রসুন আর পেঁয়াজে নানা রকম খনিজ পদার্থ থাকে। সবটা মিলে কর্মশক্তি বাড়ায়।

(Visited ২ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান