২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

আন্তর্জাতিক নার্স দিবস পালিত

মানবসেবায় অনন্য দায়িত্ব পালনকারী নার্সদের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনে বিশ্বব্যাপী আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর আয়াত কলেজ অব নার্সিং এন্ড হেলথ সায়েন্সেস এর উদ্যোগে রাজধানীর মানিক নগরস্থ কলেজ ক্যাম্পাসে আয়োজন করা হয় অনুষ্ঠানমালা।

প্রভাষক খাদিজা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে নার্স দিবসের উপর মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন কলেজের অধ্যক্ষ হালিমা আক্তার। এছাড়া কানাডা থেকে ভার্চ্যুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন আমান গ্রুপের সিইও নুসরাত ইমরোজ আমান। নার্স দিবসের অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘নার্সিং একটি মহৎ পেশা। এ পেশায় পরম সফলতা নির্ভর করে রোগীদের সেবার উপর। রোগীদের সেবার মানসিকতা থাকতে হবে নার্সদের। তা না হলে তিনি কখনও একজন ভালো ও দক্ষ নার্স হতে পারবেন না।’

নার্স পেশার জনক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখার জন্য আন্তর্জাতিকভাবে প্রতি বছরের ১২ মে এ দিবসটি উপযাপন করা হয়। এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই, বিশ্ব স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান এবং নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আমান গ্রুপের উপদেষ্টা লায়লা করিম, কলেজের উপাধ্যক্ষ এম এফ কে আল মান্নাহ, অধ্যাপক মুক্তি রীতা গমেজ, ও সহযোগী অধ্যাপক বীণা রাণী বিশ্বাসসহ অনেকে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, কলেজের অধ্যাপক এন্তোনিয়া ডি কস্টা, আমান গ্রুপের কমিউনিকেশন ম্যানেজার কনকোদয় বর্মণ, শিক্ষক নাদিরা আহমেদ, প্রশাসনিক কর্মকর্তা এরশাদুল বারী ও মোতালেব হোসেন প্রমুখ। অনুষ্ঠান শেষে নার্সিং পেশার জনক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিনের কেক কাটা, ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন ও নাটিকা প্রদর্শন করা হয়।

(Visited ৭ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান