২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

ঢাকার তিন রুটে নামছে নতুন ২০০ বাস

আগামী ১ সেপ্টেম্বর থেকে ঢাকার তিন রুটে নতুন ২০০টি বাস নামানো হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার (২১ জুন) দুপুরে ঢাকা দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে আয়োজিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে তিনি এ কথা জানান।

শেখ তাপস জানান, নতুন রুটগুলোর মধ্যে ২২ নম্বর রুটে ৫০টি, ২৩ নম্বর রুটে ১০০টি ও ২৬ নম্বর রুটে ৫০টি বাস নামানো হবে। এই তিন রুটের সব বাসই হবে নতুন। আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তিনটি রুটে যাত্রী ছাউনি, বাস বে ও আনুষঙ্গিক অবকাঠামো উন্নয়নের কাজ শেষ হবে। তিনি আরও জানান, আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে বাসগুলোর নির্মাণ শেষ হয়ে যাবে এবং সব অবকাঠামোর কাজ সম্পন্ন হবে। এসব বাস ১ সেপ্টেম্বরের মধ্যে চালু করা যাবে।

বাস রুট র‍্যাশনালাইজেশন কমিটির নকশা অনুযায়ী, ২২ নম্বর রুটটি হলো- ঘাটারচর থেকে বসিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

২৩ নম্বর রুট হচ্ছে, ঘাটারচর থেকে বসিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেস ক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়ের বাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত।

অন্যদিকে, ২৬ নম্বর রুট হলো, ঘাটারচর থেকে বসিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউ মার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

শেখ ফজলে নূর তাপস বলেন, আগামী ১৭-২৮ জুলাই রুট পারমিটবিহীন বাস জব্দ করতে ঢাকা দুই সিটি করপোরেশন, ডিএমপি ও বিআরটিএ যৌথভাবে চিরুনি অভিযান পরিচালনা করবে।

তিনি আরও বলেন, ১,৬৪৬টি অবৈধ বাস বিভিন্ন যাত্রাপথে লুকিয়ে চলে। আমরা জানতে পেরেছি, ২১ নম্বর যাত্রাপথেও এ অবৈধ যানবাহন চলছে। আমরা কঠোরভাবে অভিযান পরিচালনা করবো। শুধু দিনের বেলায়ই নয়, রাতেও অভিযান পরিচালনা করবো। যেখানেই থাক অবৈধ বাস খুঁজে বের করব।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মাত্র কয়েক ঘণ্টা পর সাধারণের জন্য উন্মুক্ত হবে পদ্মা সেতু
পদ্মা সেতু সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী
মাদারীপুর শিবচরের জনসভায় প্রধানমন্ত্রী
টোল দিয়ে পদ্মা সেতু পার হলেন প্রধানমন্ত্রী
সাংবাদিক নাসিমা সোমার ছেলে সৌমিক ফের করোনায় আক্রান্ত
২ পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
‘পদ্মা সেতু’দেশপ্রেমিক জনগণের আস্থা ও সমর্থনের ফলেই আজকে উন্নয়ন : প্রধানমন্ত্রী
রাত পোহালেই স্বপ্নের মাহেন্দ্রক্ষণ