২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

আদালতের নির্দেশ না মানায় স্বাস্থ্য সচিবসহ চারজনকে লিগ্যাল নোটিশ

করোনাভাইরাস মোকাবিলার বিষয়ে আদালতের নির্দেশনা পরিপালন না করায় স্বাস্থ্য সচিবসহ চারজনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। অন্যরা হলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত সচিব (হাসপাতাল) ও সেন্ট্রাল মেডিক্যাল স্টোরেজ ডিপোর (সিএমএসডি) পরিচালক।

রোববার (৩ মে) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ তাদের সরকারি ই-মেইলে এ নোটিশ পাঠান।

মনজিল মোরসেদ রাইজিংবিডিকে বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারি ঘোষণার পরে করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে পর্যাপ্ত নিরাপত্তা সরঞ্জাম না থাকার বিষয়ে গত ২২ মার্চ বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর এর আদালত রুল জারি করেন। আদালত অন্তর্বর্তী আদেশে স্বাস্থ্য সচিবকে দ্রুত ৫ সদস্য বিশিষ্ট কমিটি কমিটি গঠন করতে নির্দেশ দেন এবং কমিটিকে সাত দিনের মধ্যে প্রয়োজনীয় পিপিই, গ্লাভস, স্যানিটাইজার, সার্জিক্যাল মাস্ক, গাউন, সু-কভার, স্বাস্থ্য সুরক্ষা যন্ত্রপাতি ও মেডিসিনের তালিকা করতে নির্দেশ দেন। আদালত উক্ত তালিকা অনুসারে সকল উপাদান অবিলম্বে সংগ্রহ করে সরকারি হাসপাতালের চিকিৎসক/নার্স/কর্মকর্তা-কর্মচারীদের কাছে পৌঁছানোর নির্দেশ দেন। অপর আদেশে আদালত সংক্রামক রোগ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন-২০১৮ এর ৬ ধারা অনুসারে উপদেষ্টা কমিটি গঠনেরও নির্দেশ দেন। আদালতের উক্ত নির্দেশনা যথাযথভাবে পালিত না হওয়ায় এ নোটিশ পাঠানো হয়েছে।’

তিনি আরো বলেন, ‘পর্যাপ্ত পিপিই, গ্লাভস, স্যানিটাইজার, সার্জিকাল মাস্ক, গাউন, সু-কভার, স্বাস্থ্য সুরক্ষা যন্ত্রপাতি এর পর্যাপ্ত সরবরাহের অভাব রয়েছে বলে বিভিন্ন স্তরে ডাক্তার/নার্সদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে এবং বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়েছে। এমনকি আইনের ৬ ধারা অনুসারে উপদেষ্টা কমিটি গঠনের বিষয় কোনো সংবাদ এখনো মিডিয়ায় আসেনি। আদালতের আদেশ যথাযথভাবে পালিত না হওয়ায় প্রায় ৩০০ এর উপরে ডাক্তার/স্বাস্থ্যকর্মীর করোনায় আক্রান্ত হওয়ার বিষয়ে তারা দায় এড়াতে পারেন না।’

নোটিশে তিন দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে। অন্যথায়, আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হবে বলে জানান আইনজীবী।

(Visited ২১ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ