২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

ঢাকা-০৫ উপনির্বাচনঃ কে পেতে যাচ্ছেন সোনার হরিণ নামক নৌকার টিকেট?


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-০৫ (ডেমরা-যাত্রবাড়ী ও আংশিক কদমতলী) আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। তার মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এই আসনে।

তবে নির্বাচনের তারিখ ঘোষণা না হলেও ঢাকা-০৫ (সংসদীয়-১৭৮) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে দোঁড়ঝাপ করছেন প্রায় ডজন খানেক নেতা।

ডেমরা যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী নিয়ে ঢাকা-০৫ আসনটি। ঢাকা-০৫ এর ইউনিয়ন রয়েছে মাতুয়াইল,ডেমরা,সারুলিয়া ও দনিয়া ইউনিয়ন এবং মোট ১৪ টি ওয়ার্ড (৬০ নং থেকে ৭০ নং এবং ৪৮,৪৯ ও ৫০ নং ওয়ার্ড) নিয়ে এ আসন। ভোটার সংখ্যা প্রায় ৪ লক্ষাধিক।

এই আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে প্রাথমিকভাবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন-

বিশিষ্ট শিল্পপতি, বৃহ্ত্তর ডেমরা থানা ও ডেমরা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক যুগ্ন-সাধারন সম্পাদক ও আমুলিয়া মডেল টাউনের চেয়ারম্যান হাজী আতিকুর রহমান (আতিক), যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মনিরুল ইসলাম মনু, যাত্রাবাড়ী থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ মুন্না, ঢাকা মহানগর দক্ষিন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি কামরুল হাসান রিপন,ডেমরা থানা আওয়ামীলীগের সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম খান মাসুদ,এশিয়ান টিভির চেয়াম্যান হারুনুর রশিদ সিআইপি, সাংসদ হাবিবুর রহমান মোল্যা’র ছেলে ও ডেমরা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল,মাতুয়াইল হাজী আঃ লতিফ ভুঁইয়া বিশ্ববিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি মোঃ আবদুল রাকিব ভুইয়া(ভুইঁয়া বাবু)।বাংলাদেশ আ,লীগের আর্ন্তজাতিক বিষয়ক উপকমিটির সদস্য নেহরীন মোস্তফা দিশি। জাতীয় পাটির প্রেসিডিয়াম সদস্য মীর আবদুর সবুর আসুদ,জাসদের ঢাকা মহানগর (পূর্ব) সভাপতি শহিদুল ইসলাম।

(১)হারুনুর রশিদ মুন্নাঃ
দীর্ঘ ২৫ বছর বৃহওর ডেমরা বর্তমানে যাএাবাড়ি থানা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাঃ সম্পাদক ছিলেন।

উপনির্বাচনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন,দীর্ঘ সংগ্রাম ও ত্যাগ তিতিক্ষা করেছি দলের জন্য। ১৯৯২ সালের ৬ই ডিসেম্বর আওয়ামীলীগ ঘোষিত হরতালে যাএাবাড়ি চৌরাস্তায় পিকেটিং করা কালে বিএনপি ফ্রিডমপাটির ক্যাডাররা আমাকে হত্যা করার উদ্যেশে রক্তাক্ত করে। তখন মাননীয় নেত্রী আমাকে দেখতে হাসপাতালে যায়। ১৯৯৪ সালে নয় মাস জেলে থাকতে হয়েছে। আমার বিরুদ্ধে ৬৪টি মামলা ৪৯দিন রিমান্ড ৯মাস জেল খেটেছি,বিবাহের ৩মাস পর জেলে গেলে সন্তান জম্ম নিলে সদ্য নবজাত সন্তানকে দেখার সৌভাগ্য হয়নি। ইনশাআল্লাহ দল থেকে মনোনীত হলে মাননীয় সংসদের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করবো।

আ’লীগ নেতা আলমগীর ভুইঁয়া বলেন, ২০০৮ সালে নেত্রীর মুক্তি ত্বরান্বিত করতে হারুনর রশীদ যাএাবাড়িতে ২৯৮৭৭০টি গণস্বাক্ষর সংগ্রহ করে মহানগর কার্যালয়ে জমা দেন। ২০১৪সালের নির্বাচনে হারুনুর রশীদ মুন্না’কে মনোনয়ন দেওয়ার জন্য ঢাকা-৫ এর অর্ন্তগত সকল ইউনিয়নের সভাপতি-সাঃ সম্পাদক ও ঢাকা সিটি কর্পোঃ ওয়ার্ডের কমিশনার ও সভাপতি-সাঃ সম্পাদক বৃন্দ মুন্না’কে মনোনয়ন দেওয়ার জন্য মনোনয়ন বোর্ডকে রেজুলেশন করে অনুরোধ করেন।

(২)কাজী মনিরুল ইসলাম মনুঃ
ঢাকা-৫ (ডেমরা,যাত্রাবাড়ী, কদমতলী আংশিক) নির্বাচনী আসনে আওয়ামী লীগ থেকে গত সংসদ নির্বাচনে যৌথভাবে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা ও যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মনিরুল ইসলাম মনু(বি,এ)। পরে এমপি মোল্লা নমিনেশন পান।সেই সূত্রে হাবিবুর রহমান মোল্লার মৃত্যুর পর যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ এর সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মনিরুল ইসলাম মনু কে ঘিরে শুরু হয়েছে ঢাকা-০৫ এর আওয়ামী রাজনীতির নতুন মেরুকরণ।

১৯৬৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহারের জন্য আন্দোলনের মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু হয়। ২০০৩ সালে বৃহত্তর ডেমরা থানা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন তিনি। ঢাকা সিটি করপোরেশনের সাবেক ৩৩ নম্বর ওয়ার্ডে পর পর তিনবার কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। রাজনীতি করতে গিয়ে একাধিকবার মামলা ও নির্যাতনের শিকার হয়েছেন।

৪৮ নং ওয়ার্ড আ’লীগের আতিকুর রহমান সুমন বলেন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মনিরুল ইসলাম মনু(বি,এ) ভাই সাধারণ নেতাকর্মীদের নিয়ে দীর্ঘ ৪০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতি করে আসছেন। তাঁর যোগ্য নেতৃত্বে ঢাকা-৫ আসনে আওয়ামী লীগ অত্যন্ত শক্তিশালী সংগঠনে পরিচিতি লাভ করে। তাই তিনি এককভাবে নৌকার প্রতীক পেলে নেতাকর্মীরা তাঁর পক্ষে সক্রিয়ভাবে দায়িত্ব পালন করবেন।’ বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মনিরুল ইসলাম মনু (বি,এ) বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর যোগ্য উত্তরসূরি জননেত্রী শেখ হাসিনার আদর্শকে লালন করে দীর্ঘ তিন যুগ ধরে আওয়ামী লীগের রাজনীতি করে আসছি। রাজনীতি করতে গিয়ে বিএনপি-জামায়াত সরকারের আমলে একাধিকবার হামল-মামলার শিকার হয়েছি। বহুবার জেল-জুলুম খাটতে হয়েছে।

(৬)আঃ রাকিব ভুইয়া (ভুইয়া বাবু):
রাকিব ভুইয়ার বড় দাদা মৃত মোঃফাজিল ভুঁইয়া ১৯১৪ সালে মানুষের কল্যানের স্বার্থে ফাজিল ভুঁইয়া ওয়াকফ এসেস্ট প্রতিষ্ঠা করেন।তার বড় বাবা মৃত মোঃওয়াসিন ভুইয়া তিনি ঢাকা-০৫ আসনের মানুষের পানির চাহিদা পুরনের জন্য বিশাল দীঘি খনন করেন।তার দাদা মৃত হাজী লতিফ ভুঁইয়া যিনি বৃহত্তর ঢাকা তেজগাও সার্কেলের সর্বোত্তম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট সম্পন্ন করেন ।তার বাবার চাচাতো ভাই সামসুদ্দিন ভুইয়া সেন্টু ঢাকা দক্ষিণ সিটির ৬৫ নং ওয়ার্ডের আ,লীগ থেকে মনোনীত কাউন্সিলর।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার আর্দশ লক্ষ ও উদেশ্য বাস্তবায়নের জন্য অঙ্গীকার ব্যক্ত করেছেন। মুক্তিযুদ্ধের চেতনায় রাজনীতির সার্বিক চর্চা এবং দেশ ও জাতির কল্যানে নিয়োজিত থাকবে বলে ও আশা ব্যক্ত করেছেন। জনগন আমাকে ভালোবসে তাই আমি জনগনের সাথে মিশে আছি।আমার জনপ্রিয়তার কারনে এলাকাবাসী আমাকে আপন করে নিয়েছে।গনতন্ত্রের মানসকন্যা খ্যাত ও বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা উপনিবাচনে আমাকে নেীকার টিকেট দিলে ঢাকা-০৫ আসনকে একটি রোল মডেল হিসেবে তৈরি করবো।এই প্রতিবেদককে আর ও বলেন,ঢাকা-০৫ আসনের জনগণের জন্য নিজস্ব জমিতে ৫ টির অধিক সুপেয় পানির জন্য জমি প্রদান করবো, এক হাজার বা তার অধিক শয্যা বিশিষ্ট হাসপাতালের জন্য দেশনেত্রীর ইচ্ছা অনুযায়ী নিজস্ব জমিতে আর্ন্তজাতিক মানসম্মত শেখ রাসেল ক্যান্সার ও জেনারেল হাসপাতাল নির্মান করন।মাতুয়াইল কেন্দ্রীয় ঈদগাহ মাঠকে প্রশস্ত করে বঙ্গবন্ধু মাতুয়াইল কেন্দ্রীয় ঈদগাহ নামকরন।ঢাকা-০৫ আসনে একটি মিনি স্টেডিয়াম নিমার্ন ।বঙ্গবন্ধু ফজিলাতুনন্নেসা বৃদ্ধাশ্রম নামকরন করে নিজস্ব জমিতে প্রতিষ্ঠান নির্মান করন।দূর্নীতি রোধ করা, ঢাকা-০৫ অাসনের মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানো। সন্ত্রাস-মাদক ও ভূমিদস্যুদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ।ডাঃওয়াজেদ অালীর নামে একটি এতিমখানা প্রতিষ্ঠাসহ এলাকার শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা।এছাড়াও এই এলাকাকে একটি অা,লীগের দূর্গ হিসেবে গড়ে তোলা। সকলকে সাথে নিয়ে এলাকার সকল অবকাঠামোগত কাজ করার অঙ্গীকার প্রদান করেন।

(৭)নেহরীন মোস্তফা দিশিঃ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুত্রবধু শহীদ সুলতানা কামালের ভাতিজী জনাবা নেহরিন মোস্তফা দিশি। তার বড় চাচা বীর মুক্তিযোদ্ধা এরশাদ মোহাম্মদ রফিক মৃধা দীর্ঘদিন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ছিলেন এবং বঙ্গবন্ধু কল্যান ট্রাষ্ট এর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।নেহরীন মোস্তফা দিশি বাংলাদেশ বাংলাদেশ আওয়ামী লীগের আর্ন্তজাতিক বিষয়ক উপকমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন, এই মেধাবী রাজনীতিবিদ ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে এলএলবি (অনার্স) এবং ঢাকা ইউনিভার্সিটি থেকে মাষ্টার্স করেছেন। বর্তমানে তিনি আইন পেশায় নিয়োজিত এবং এটিএন নিউজ এ সিনিয়র নিউজ প্রেজেন্টর হিসেবে দায়িত্বে আছেন।ডেমরা থানা যুবলীগ নেতা আশরাফুল আলম (রিদয়) বলেন,নেহরীন মোস্তফা দিশি আপা জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় ঢাকা ৫ আওয়ামী লীগকে গতিশীল করার জন্যে মাঠ পর্যায়ে প্রতিটি ঘরে ঘরে কাজ করে যাচ্ছেন।

(৮) এ্যাড.রফিকুল ইসলাম মাসুদঃ
ডেমরা থানা আ,লীগের সভাপতি এ্যাড রফিকুল ইসলাম খান মাসুদ গত একাদশ জাতীয় নির্বাচনে আ,লীগের থেকে এমপি পদপ্রার্থী ছিলেন।এবার ও তিনি এমপি পদে নিবাচন করবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে ।তার ও রয়েছে স্বচ্চ ও ক্লিন ইমেজ।

অনেকে মাঠপর্যায়ে কর্মীদের সংগঠিত করতে শুরু করেছেন। নির্বাচনের পূর্ব প্রস্তুতি হিসাবে অনেক সম্ভাব্য প্রার্থী ও তাদের সমর্থকরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও সরব রয়েছে। ইতোমধ্যেই তারা অনেকেই যোগাযোগ করতে শুরু করেছে কেন্দ্রে। উপনির্বাচনের ভোটের দিন শেষ মুহূর্তের হিসাব-নিকাশ দেখেই মনস্থির করবেন সাধারণ ভোটাররা নেীকা মার্কার অপেক্ষায় মনোনয়ন প্রত্যাশীরা ও দলীয় মনোনয়ন প্রাপ্ত প্রার্থীর প্রচার-প্রচারণার অপেক্ষায় স্থানীয় নেতাকর্মীরা। সবার মুখে একটায় উক্তি কে হচ্ছে কাংক্ষিত নৌকার মাঝি।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-০৫ (ডেমরা-যাত্রাবাড়ী) আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা গেলে নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে।

মোরশেদ/মানব বার্তা

(Visited ১০৫ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী