২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

কেন নিজেদের খেলোয়াড়দের কাছে বিতর্কিত হচ্ছে মাদ্রিদ!

ঊনিশ শতকের শ্রেষ্ঠ ক্লাব রিয়াল মাদ্রিদ। ফিফা ঘোষিত ক্লাব অব দ্যা শেঞ্চুরির মুকুটটা রিয়াল মাদ্রিদের দখলে। কত রথি মহারথীরা খেলেছেন এই ক্লাবের হয়ে। পৃথিবীর অনেক তরুন ফুটবলারদের স্বপ্ন অন্তত একবার প্রিয় দলের ব্যাজ পরা।

অন্তত একবার হলেও প্রিয় দলের জার্সিতে মাঠ মাতানো। ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি ঘরোয়া লিগ জিতেছে রিয়াল মাদ্রিদ এবং সেই সংখ্যাটাও এবার ৩৪ এ গিয়ে ঠেকেছে। চ্যাম্পীয়ন্স লীগেও নিজের শ্রেষ্ঠত্ব প্রমান করেছে রিয়াল মাদ্রিদ। টানা পাঁচবার, টানা তিনবার করে সর্বমোট ১৩ বার এই ইউরোপ সেরার মুকুট ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ।

অবশ্য এই খ্যাতির জন্য কম বিড়ম্বনাও পোহাতে হয়নি রিয়াল মাদ্রিদকে। নানা কারনে অকারনে বিতর্ক যেন পিছু ছাড়ছেই না রিয়াল মাদ্রিদের। স্প্যানিশ প্রেসিডেন্ট ফ্রাঙ্কোর সময়কাল থেকেই রিয়াল মাদ্রিদের অখেলোয়াড়ি আচরনের কথা সামনে এসেছে। সময়ে অসময়ে নিজেরা ইচ্ছাকৃতভাবে এই বিতর্কের জন্ম দিয়েছে রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব। গত কয়েক মৌসুমে এই বিতর্ক যেন তুঙ্গে আছে। বিশেষ করে চ্যাম্পীয়ন্স লীগে বায়ার্নের বিপক্ষে, রিয়ালের পক্ষে রেফারির পক্ষপাতিত্বের অভিযোগ, লিভারপুলের বিপক্ষে সালাহকে অমানবিক ফাউল, আর বর্তমান মৌসুমে তো লীগে প্রায় ১৫ পয়েন্টের বেশি পয়েন্ট পেয়েছে শুধুমাত্র স্পট কিকের কারনে৷

তাছাড়া নানা সময়ে খেলোয়াড়দের প্রতি অপেশাদারি আচরণের অভিযোগ ও উঠেছে বিশ্ব সেরা এই ক্লাবের বিপক্ষে। মেসুট ওজিল, কাকা, গ্যারেথ বেল, এবং সর্বশেষ এই তালিকায় যুক্ত হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদ থেকে রোনালদোর বিদায়ের দায় রিয়াল কর্তৃপক্ষ রোনালদোর ঘাড়ে চাপাতে চাইলেও ইতিহাস ভিন্ন কথা বলছে। টানা তিন চ্যাম্পীয়ন্স লীগ জয়ী রোনালদো কেনই বা ছেড়ে গেলেন তার নিজের ক্লাব। স্প্যানিশ দৈনিক মার্কার মতে নিজের প্রাপ্য সম্মান পাওয়ার কারনেই ক্লাব ছেড়েছেন রোনালদো। এমনকি তাদের মতে মাত্র ২১ মিলিয়ন বার্ষিক বেতন ও রোনালদোর জন্য খুবই কম হয়ে গেছে। এবং পেরেজ কখনোই রোনালদোকে এর বেশি বেতন দিতে চান নি। শেষ পর্যন্ত দল ছাড়তে হয় রোনালদোকে।

সেই মৌসুমে রোনালদোর চ্যাম্পীয়ন্স লীগ জয় এবং বিশ্বকাপেও দারুন পারফরম্যান্সের কারনে ব্যালন ডি অর জয়ের গুঞ্জন উঠেছিল। কিন্তু রিয়াল ছাড়ার পরপরই সেই ব্যালন গিয়ে উঠল পুরো মৌসুমে গোল ও এসিস্ট মিলিয়ে দশের ঘরে পৌঁছাতে না পারা লুকা মড্রিচ। বিশ্বকাপে ২ গোল ও ১ এসিস্ট করে দলকে ফাইনালে তুললেও তার অধরা রয়ে গেল বিশ্বকাপ। সেই তুলনায় যোজন যোজন এগিয়ে থেকেও ব্যালন ডি অর জিতেনি রোনালদো। এটা পুরো বিশ্বে ফুটবল সমর্থকদের একরকম হতাশ করেছে। এমনকি এই ঘটনায় স্বয়ং পেরেজের হাত আছে বলে দুষেছেন রোনালদোর বোন৷

তিনি বলেন শুধু রিয়াল ছাড়ার কারনেই রোনালদোকে ব্যালন ডি অর দেয়া হয়নি। এবার তো লিভারপুল সুপারস্টার সালাহ ও মানেকে রিয়ালে যেতে সতর্ক করেন স্বয়ং সাবেক রিয়াল মাদ্রিদ তারকা নিকোলাস আনেলকা৷ আনেলকা মনে করেন লিভারপুল এখন রিয়ালের সাথে টক্কর দিতে পারে। শিরোপার জন্য সালাহ ও মানেকে রিয়ালে যাওয়ার দরকার নেই বলেও মনে করেন তিনি। সাক্ষাৎকারে তিনি ক্লপের ও দারুন প্রশংসা করেন।

গত কয়েকদিন আগে সাবেক এক রেফারি রিয়াল মাদ্রিদের বিপক্ষে রেফারির পক্ষপাতীত্বের অভিযোগ তুলেন। তিনি বলেন ৯০% রেফারি রিয়াল মাদ্রিদের পক্ষ নেয়৷ এমনকি গত সপ্তাহে লা লীগার ম্যাচ চলাকালীন সময়ে ভোটের আয়োজন করা হলে তাতে দেখা যায় ৭২% ফ্যানরা মনে করেন রিয়াল মাদ্রিদ রেফারির সুবিধা নিচ্ছেন।
সব মিলিয়ে শিরোপার সাথে পাল্লা দিয়ে বিতর্ক ও ছুটে চলেছে রিয়াল মাদ্রিদের দিকে। দেখা যাক এই দৌড়ে কে জেতে।

(Visited ৫ times, ১ visits today)

আরও পড়ুন

২ পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
মালয়েশিয়াকে হারিয়ে প্রতিশোধ নিল বাংলাদেশ
‘পদ্মা ব্রিজ ড্রিম ফুলফিলড’ টেস্ট সিরিজ
অ্যান্টিগায় ৩১০ রানে ইনিংস ঘোষণা টাইগারদের
ফুটবল বিশ্বকাপ ট্রফি ঢাকায়
কে হচ্ছেন বাংলাদেশ দলের নতুন টেস্ট অধিনায়ক
বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন মুমিনুল
উইন্ডিজ সফরে হেরাথের স্পিন দায়িত্বে সামলাবেন ডমিঙ্গো-সুজন