২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

করোনা বিপর্যয়ে বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এর বিপর্যয় কাটিয়ে উঠতে বুধবার বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে জাপান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে টেলিফোনে আলাপকালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘোষণা দেন।

প্রেস সচিব বলেন, বাংলাদেশকে দিতে যাওয়া এ সহায়তা সংক্রান্ত একটি বিল ইতোমধ্যে জাপানি পার্লামেন্টে অনুমোদন করা হয়েছে বলে শেখ হাসিনাকে জানিয়েছেন শিনজো আবে।

দুপুর ১টা ৫ মিনিটে শুরু হওয়া প্রায় ২৫ মিনিটের এ ফোনালাপে কোভিড-১৯ মহামারি, দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা এবং জাপানি সহায়তায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প নিয়ে কথা বলেন দুদেশের প্রধানমন্ত্রী।

ইহসানুল করিম আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের সাথে অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে বেশি করে জাপানি বিনিয়োগ চান। সেই সাথে বন্ধুপ্রতিম দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করারও তাগিদ দেন শেখ হাসিনা।

তিনি জাপানের প্রধানমন্ত্রীকে বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কেও অবহিত করেন।

তার প্রেক্ষিতে জবাবে জাপানের প্রধানমন্ত্রী জানান, রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে মিয়ানমারের নেতাদের সাথে কথা বলবেন তিনি।

বাংলাদেশকে পিপিই, মাস্ক, গগলসসহ কোভিড-১৯ ভাইরাস বিপর্যয় কাটিয়ে উঠতে সুরক্ষাসামগ্রী দেয়ায় জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, করোনা মহামারির কারণে স্থগিত হওয়া ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২১ সালের যথাসময়ে জাপানের টোকিওতে অনুষ্ঠিত হবে।

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ