২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

চীনের করোনা ভ্যাকসিন জরুরি ব্যবহারে অনুমতি পেল

সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন শেষ ধাপের ট্রায়ালে উত্তীর্ণের অপেক্ষায় থাকলেও জরুরি ব্যবহারে মানুষের শরীরে প্রয়োগের অনুমতি দিয়েছে দেশটি।

চীনের স্বাস্থ্যকর্মীদের মতো যারা করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে আছেন, তাদের ক্ষেত্রে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে শনিবার জানানো হয়েছে।

ফার্মাসিউটিক্যাল-এর (সিনোফার্মা) একটি ইউনিট চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপও (সিএনবিজি) বলেছে গত রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের মাধ্যমে তারা এই ভ্যাকসিন প্রয়োগের অনুমতি পেয়েছে। খবর রয়টার্স ও বিবিসির।

সংক্রমণের ক্ষেত্রে উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে গত মাস থেকে এই ভ্যাকসিন প্রয়োগ করে আসছে চীন। গত সপ্তাহে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে প্রচারিত সাক্ষাৎকারে স্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেন, আসন্ন হেমন্ত ও শীত মৌসুমে সংক্রমণ ঠেকাতে এই ভ্যাকসিনের ব্যবহার আস্তে আস্তে বাড়ানো হবে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, গত জুনেই নির্দিষ্ট দুটি ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতা যাচাইয়ের আগেই জুলাইয়ে দুইজন আগ্রহী প্রার্থীকে তা প্রয়োগের অনুমতি দেয়া হয়েছিল। তবে এরা কারা, তা বিশদ কিছু বলেনি সরকার।

এর আগে জুন মাসে চীন থেকে বিদেশযাত্রী কর্মকর্তা-কর্মচারীদের সিএনবিজি’র তৈরি দুটি ভ্যাকসিনের একটি প্রয়োগের অনুমতি দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, সারা বিশ্বে এখন পর্যন্ত সাতটি প্রতিষ্ঠান করোনার টিকা তৈরি করছে। এর মধ্যে চারটি টিকাই চীনের। তবে এখনো একটি টিকাও শেষ ধাপের ট্রায়ালে উত্তীর্ণ হতে পারেনি।

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ