২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

পদ থেকে সরে দাঁড়াচ্ছেন আমাজন প্রতিষ্ঠাতা বেজোস

অপ্রত্যাশিতভাবে জেফ বেজোস ঘোষণা দিয়েছেন তিনি অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। তার জায়গায় দায়িত্ব পালন করবেন, অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং বিভাগের প্রধান অ্যান্ডি জ্যাসি। আর বেজোস থাকবেন প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হিসেবে।

তার এমন ঘোষণার পর সর্বত্র শুরু হয়েছে আলোচনা। কেন তিনি ছাড়ছেন অ্যামাজনের শীর্ষ এ পদটি। তার এ সিদ্ধান্তকে ঘিরে অনেকে অনেক মন্তব্য করছেন। তবে জেফ বেজোস নিজে কি বলছেন তা আগে দেখতে হবে।

এ পদের দায়িত্ব ছাড়ার বিষয়ে ৫৭ বছর বয়সী জেফ কর্মীদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে জানান, অ্যামাজনের প্রধান নির্বাহীর দায়িত্ব অনেক বেশি। এই পদে থেকে অন্য কোনো কিছুতে মনোনিবেশ করা বেশ কঠিন বিষয়। এই দায়িত্ব ছাড়ার ফলে তিনি নিজের নতুন দায়িত্বের মাধ্যমে অন্যান্য কর্মকাণ্ডে মনোযোগ দেওয়ার সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, ‘নির্বাহী চেয়ারম্যান হিসেবে আমি অ্যামাজনের গুরুত্বপূর্ণ উদ্যোগগুলোর সঙ্গে জড়িত থাকবো। ডে-১ ফান্ড, বেজোস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্ট এবং আমার অন্যান্য তীব্র আগ্রহের জায়গাগুলোর জন্য সময় ও শক্তি পাবো।’

অর্থাৎ, বোঝাই যাচ্ছে অন্য ব্যবসায় সময় দিতেই নিজের দায়িত্বরে ভার কিছুটা হলেও কমাতে চান তিনি। বাড়তি এ সময়ে তার মালিকানাধীন বাকি কোম্পানিগুলো দেখাশোনা করবেন তিনি। যেখানে রয়েছে দ্য ওয়াশিংটন পোস্টের মতো বড় আন্তর্জাতিক গণমাধ্যমও।

প্রায় ৩০ বছর আগে ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেছিলেন জেফ বেজোস। সাধারণ অনলাইন বই বিক্রেতা হিসেবে গ্যারেজে যাত্রা শুরু করা অ্যামাজন এখন পরিণত হয়েছে ‘দ্য এভরিথিং স্টোর’, অর্থাৎ যে দোকানে সবকিছু পাওয়া যায়। বর্তমানে তিনি বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। পুরো বিশ্বে অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত অ্যামাজনের কর্মী সংখ্যা এখন ১৩ লাখ।

বিশ্বে চলমান মহামারী করোনার সময়ে অধিকাংশ প্রতিষ্ঠান পুঁজি হারিয়ে অস্তিত্ব বিলীন হওয়ার অবস্থায় গিয়ে ঠেকেছে। তবে এমন মহামারি স্বত্ত্বেও বেড়েছে অ্যামাজনের ব্যবসা। গত বছর প্রতিষ্ঠানটি ৩৮ হাজার ৬০০ কোটি ডলার মূল্যের পণ্য বিক্রির করেছে। সে হিসেবে ২০১৯ সালের তুলনায় গত বছর প্রতিষ্ঠানটির বিক্রি বেড়েছে ৩৮ শতাংশ।

(Visited ১৮ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ