১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ |

চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০

আফ্রিকার দেশ চাদের উত্তরাঞ্চলে স্বর্ণখনি শ্রমিকদের মধ্যে সংঘর্ষে প্রায় ১০০ জন নিহত হয়েছেন। সোমবার (৩০ মে) দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দাউদ ইয়ায়া ব্রাহিম এ তথ্য জানান। তিনি বলেন, ২৩ মে লিবিয়া সীমান্তের কাছে কৌরি বোগৌদিতে সহিংসতা শুরু হয়। দুই ব্যক্তির মধ্যে ঝগড়া থেকে এ ঘটনার সূত্রপাত, পরবর্তীতে পরিস্থিতির অবনতি ঘটে। এতে প্রায় ১০০ জন নিহত এবং কমপক্ষে ৪০ জন আহত হয়েছে।

রাজধানী এনজামেনা থেকে প্রায় ১ হাজার কিলোমিটার (৬০০ মাইল) দূরে মধ্য সাহারার তিবেস্তি পর্বতমালায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। ১০ বছর আগে সেখানে সোনার খনি আবিষ্কার হলে চাদ এবং প্রতিবেশী দেশগুলো থেকে খনিশ্রমিকরা ভিড় জমাতে থাকেন এবং প্রায়ই তাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। ইয়ায়া ব্রাহিম বলেন, সর্বশেষ সংঘর্ষ মৌরিতানিয়ান ও লিবিয়ানদের মধ্যে সংঘটিত হয়েছে।

ওই এলাকা থেকে ফোনে বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, আইনশৃঙ্খলা পুনরুদ্ধারে সহায়তা করার জন্য একটি বিশাল সামরিক বাহিনীর বহর পাঠানো হয়েছে। তিনি আরও বলেন, এই অঞ্চলে সোনার খনিশ্রমিকদের মধ্যে সহিংসতা এবারই প্রথম নয়। আমরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কৌরিতে সব স্বর্ণখনি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

১৯৬০ সালে মধ্য পশ্চিম আফ্রিকার দেশ চাদ ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করার পর থেকে তিবেস্তি অঞ্চলটি জাতিগত সমস্যা এবং বিদ্রোহ লালনপালন করার জন্য কুখ্যাত।

সূত্র : এএফপি, এনডিটিভি

(Visited ১৩ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান