১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ |

বর্ষায় দূর্ভোগ বেড়েছে গ্রামাঞ্চলের মানুষের

বর্ষায় দূর্ভোগ বেড়েছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার গ্রামাঞ্চলের মানুষের। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টিপটিপ বৃষ্টির কারনে কর্মক্ষেত্রে যেতে পারছেনা অনেকে। এদিকে বৃষ্টির কারনে গ্রামীণ জনপদের মাঁটির রাস্তাগুলোতে সংস্কার না করায় হাঁটু পরিমাণ কাঁদা জুমেছে কোথাও কোথাও। বর্ষাকালে দুর্ভোগ বাড়ে- এ তো নতুন কোনো ঘটনা নয়। প্রতিবছর এ দুর্ভোগের চিত্র দেখতে হচ্ছে আমাদের। উপজেলার বিভিন্ন এলাকার ন্যায় মাঝিনা গ্রামের চিত্রও তাঁর ব্যাতিক্রম নয়। এক ব্যাক্তি বাইসাইকেল ঘাঁড়ে করে নিয়ে রাস্তা পারপার হতে দেখাগেছে।

স্থানীয় গ্রামবাসীদের অভিযোগ দীর্ঘদিন ধরে রাস্তা সংস্কার না করায় বর্ষাকালে এমন দূর্ভোগ পোহাতে হচ্ছে। আবার রাস্তাঘাট সংস্কারের কারণেও খানাখন্দ সৃষ্টি হয়ে আছে সর্বত্র এই বর্ষায়। যে কারণে বর্ষাকালে চলাচলে আরও দুর্ভোগ বেড়েছে। বর্ষা হয়ে থেমে গেলেও রাস্তাঘাট থাকে কর্দমাক্ত, যে জন্য পাশ থেকে যানবাহন যাওয়ার সময় কাদাপানি ছিটকে এসে জামাকাপড় নষ্ট করে দিয়ে যাচ্ছে। এ তো বর্ষাকালের নিত্যদিনের ঘটনা। কখনোবা রাস্তায় একটু পানি জমে থাকে, তখন তো চলাচল করা আরও কষ্টকর হয়ে ওঠে। রাস্তায় পানি জমে থাকার কারণে জুতা-স্যান্ডেল হাতে নিয়ে পথ চলতে হয়। এই তো হলো ঢাকার বর্ষাকালের চিত্র। এ কারণে বর্ষাকালে রাস্তাঘাটে চলাচলে দুর্ভোগ বাড়ে প্রতিবছরই।

অপর দিকে ঘনবর্ষার কারনে মাঠে কিছু অংশ ধান ঘরে তোলা নিয়ে বিপাকে পড়েছে কৃষক। শ্রমিক না পেয়ে একমাত্র ভরষা এখন ধান কাটার মেশিন হার্ভেস্টার। বর্ষায় ধান ভেঁজার কারনে ধান নিতে চাচ্ছেনা ধান ব্যবসায়ীরা। ফলে বিপাকে পড়ছে কৃষকরা।

(Visited ৩ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ